ইউটিউব টিউটোরিয়াল- ইউটিউব নিয়ে সব জিজ্ঞাসার উত্তর পাবেন


ইউটিউব টিউটোরিয়াল - ইউটিউব সম্পর্কে বিস্তারিত আলোচনা

ইউটিউব টিউটোরিয়াল এখন সময়ের দাবি। যেহেতু  বাংলাদেশে Youtube অত্যন্ত জনপ্রিয় একটি সামাজিক যোগাযোগ মাধ্যম, তাই আমরা টিউটোরিয়াল লেখার ক্ষেত্রে এই বিষয়টাকে বেছে নিয়েছি। ফেসবুকের চেয়ে ইউটিউবের জনপ্রিয়তা বেশী কি না সেটা নিয়ে বিতর্ক হতে পারে। তাই আপনাদের জন্য ব্যবহার পদ্ধতি এবং আয় করার উপায় নিয়ে পূর্ণাঙ্গ ইউটিউব টিউটোরিয়াল প্রকাশ করতে যাচ্ছি। বৈধভাবে দ্রুত কিভাবে জনপ্রিয়তা পাওয়া যায় এবং কিভাবে ইউটিউবের জন্য ভিডিও বানানো উচিত সেগুলো নিয়ে ধারাবাহিক আলোচনা থাকছে। নিয়মিত যদি লেখাগুলো পড়েন, আপনি অনেক কিছু শিখতে পারবেন- আপনি নতুন হলে এমনিতেই অনেক কিছু শেখার আছে, প্রতিষ্ঠিত ইউটিউবার হলে, আমার লেখার ভূলগুলো থেকে শিখতে পারবেন। শেখার আসলেই কোন শেষ নেই, সবার কাছ থেকে শেখা যায়। 

ইউটিউব টিউটোরিয়াল- আকর্ষনীয় ভিডিও তৈরি

আকর্ষণীয় ভিডিও তৈরি করার মাধ্যমে  খুবই সহজে ভিজিটরদের আকৃষ্ট করা যায়। এজন্য, ভিডিওর মূল থিম থেকে কখনোই সরে আসা যাবে না। আপনার ভিউয়াররা যে উদ্দেশ্য নিয়ে আপনার ইউটিউব চ্যানেলে এসেছে, তাদের সেই উদ্দেশ্য যেন পূর্ণ হয় এবং এজন্য আপনার পুরো ভিডিওটি দেখা লাগে সেটা নিশ্চিত করুন। ফানি নাম দিলেই ফানি ভিডিও হয় না। আকর্ষণীয় ভিডিও তৈরির চেষ্টা কখনোই করবেন না, চেষ্টা করবেন নিজের ভালোলাগার ভিডিও তৈরির। সবসসময় চেষ্টা করবেন যাতে করে আগের তৈরি ভিডিওর চেয়ে যেন পরে তৈরি ভিডিওটা মাণের দিক থেকে আরো ভালো হয়। অনেক সময় ইউটিউবে ভালো মাণের ভিডিওটি সাথে সাথে ভিউ পায় না, কিন্তু ৬ মাস পরে ভাইরাল হয়। মাণ খারাপ হলে আপনি বিভিন্ন ট্রিকসের মাধ্যমে ভিডিও ভাইরাল করলেও সেটা স্থায়ী হবে না, নিশ্চিত থাকুন। 


একে একে সবগুলো পড়ুনঃ

আমাদের ধারাবাহিক ইউটিউব টিউটোরিয়াল এর প্রতিটি পর্ব পড়ুন, আর আপনাদের মতামত জানান-

আপনার চ্যানেলকে অকালমৃত্যুর হাত থেকে রক্ষা করুন-ইউটিউব টিউটোরিয়াল

গুগোল খুবই কড়া, এখন ওদের Community Guidelines বা, Copyright Guidelines(এটা শুধু গুগোলের না, সব ক্ষেত্রেই না মানলে জেল জরিমানা পর্যন্ত হতে পারে)। মমতাজের গান ইউটিউবে আপলোড করে আয় করার অধিকার নিশ্চয়ই আপনার নেই। কমিউনিটি গাইডলাইন নিয়ে আমাদের একটা পর্বের লেখা আছে, সেটা ভালো করে পড়ুন। অনেকে বুঝতেই পারেন না আর বলেন-  "আমার চ্যানেল কেন সাসপেন্ড করা হলো, আমি তো কিছু করিনি। মোশাররফ করিমের দুইটা নাটক আর টিভি থেকে রেকর্ড করা জেমসের একটা গান আপলোড করেছিলাম। একজন খুব খারাপ মানুষকে ইচ্ছামত খাটি বাংলায় গালাগালি দিয়েছি"। এই ব্যাপারে গুগোল প্রচন্ড কড়া, আপনাকে জানতে হবে ইউটিউবে কি করা যাবে, আর কি করা যাবে না। নিজের দোষ ঢেকে আসলে কোন লাভ নেই, আপনার হা হুতাশ, চোখের কান্না, মিষ্টি হাসি এগুলো ইউটিউবের কাছে মূল্যহীন। তাদের কাছে গুরুত্বপূর্ণ হচ্ছে তাদের কমিউনিটি গাইডলাইন আর কপিরাইট গাইডলাইন। আপনি- আমি যদি মোশাররফ করিমের অভিনয় দক্ষতা ব্যবহার করে টাকা আয় করি, তাহলে মোশাররফ করিমের হয়তো কিছু হবে না। কিন্তু অনেক শিল্পীর জীবন চালানো দায় হয়ে পড়বে। যার যার কাজের ফল তার ভোগ করা উচিত, আপনার না। ইউটিউবকে ধন্যবাদ কপিরাইট স্ট্রাইক দেয়ার জন্য। 

ইউটিউব নিয়ে আপনাদের যত প্রশ্ন তার উত্তর

এখানে আমাদের চেষ্টা থাকলে ইউটিউব নিয়ে আপনাদের যেকোন ধরণের অসংখ্য প্রশ্নের সঠিক উত্তর দেয়া, যাতে করে আপনারা ইউটিউব টিউটোরিয়াল পর্বে সঠিক জ্ঞান অর্জনের মাধ্যমে একজন সফল ইউটিউবার হতে পারেন। যারা সফল হবেন, তারা এই সিরিজ টিউটোরিয়াল না পড়লেও সফল হতে পারবেন বলে আমরা মনে করি। আপনি নতুন হলে এটা পড়লে অনেক কিছু জানা ও বোঝা আপনার জন্য সহজ হবে। যাদের সফল ইউটিউবার হওয়ার যোগ্যতা আছে তারা যেটা প্রয়োজন সেটা কোন না কোনভাবে ঠিকই জেনে নেয়। এক্ষেত্রে আপনার সঠিক তথ্য পাওয়ার মাধ্যম যদি TutorialsBangla হয় তাহলে আমরা নিজেদের ধন্য মনে করবো। ইউটিউব নিয়ে, ইউটিউব মাল্টি চ্যানেল নেটওয়ার্ক নিয়ে এবং আরো অনেক কিছু নিয়ে আমাদের টিউটোরিয়াল নিয়মিত প্রকাশিত হবে। আমরা এই টিউটোরিয়ালগুলো লেখার ক্ষেত্রে অনেক সময় বিখ্যার অনেক ইংরেজী ওয়েবসাইটের লেখার সাহায্য নেবো, তবে কথা দিচ্ছি মিথ্যা কোন তথ্য আপনাদেরকে দেবো না। 

সস্তা জনপ্রিয়তা পাওয়া নিয়ে কিছু কথা
ইউটিউবে অনেকে সস্তা জনপ্রিয়তা খোজে। ভিউ আর, সাবস্ক্রাইবার পাওয়াই এদের মূল লক্ষ্য- কিন্তু ইউটিউব আসলে রবীন্দ্রনাথের গানের মত- "এরা সুখের লাগি চাহে প্রেম, প্রেম মেলে না। শুধু সুখ চলে যায়, এমনি মায়ার ছলনা" । যারা টাকার জন্য ইউটিউবার হতে চান- তারা পারবেন না, যারা ভিউ সাবস্ক্রাইবার দ্রুত বাড়ানোর উপায় খুজছেন তারাও ব্যর্থ হবে। তাহলে সফলতা পাবে কারা? আপনি নিজে যেটা করতে সত্যিই ভালোবাসেন, সেটা ইউটিউবে নিয়ে আসুন। যেমনঃ নোবেলের গান ইদানিং খুব চলছে। সে শুধু তার ভালোলাগে বলে গান  গাচ্ছে, ইউটিউবে বেশী ভিউ, সাবস্ক্রাইবার নিয়ে চিন্তা করতে হচ্ছে না। আপনি হানিফ সংকেতের ইত্যাদি অনুষ্ঠানটার কথাই ধরুন, ইউটিউবে এসেছে আর অনেক সাবস্ক্রাইবার পেয়ে গেছে। ইউটিউবে সফলতা পেতে আপনাকে এরকম বাস্তব জীবনের Superstar না হলেও চলবে। নিজের ভালোলাগার কাজটা যদি করেন, তাহলে মানুষ এটা দেখতে বিরক্ত হবে না- এটাই যথেষ্ট, মাণ নিয়ে খুব একটা না ভাবলেও চলবে। Aroundmebd, Salmanthebrownfish, The Ajaira Ltd এরা কোন দিক দিয়েই Stardom কে ফুটিয়ে তুলে জনপ্রিয়তা পায়নি। আপাতদৃষ্টিতে এদের কাজ দেখে মনে হবে খুবই সাধারণ, কিন্তু সফলতা অসাধারণ। কাজের প্রতি passionate হলে জনপ্রিয়তা, টাকা, ভিউ, সাবস্ক্রাইবার, সিলবার-গোল্ড বাটন সব আসবে। Aroundmebd র ভিডিও দেখেছেন- খাওয়ার ভিডিও, মাছ ধরার ভিডিও এইগুলো। "যারা সফল তারা ভিন্ন কিছু করে না, একই কাজ ভিন্নভাবে করে"- শিব খেরা ।
কিছু প্রশ্ন ও উত্তর
  • টিভি থেকে ভিডিও রেকর্ড করে কি ইউটিউবে দেয়া যাবে?
উত্তরঃ না যাবে না, কারণ টিভিটা আপনার কিন্তু টিভিতে যেটা দেখছেন সেটা আপনার তৈরি করা না। 
  •  ১০০০ ভিউতে কি ১ ডলার পাবো
উত্তরঃ না, পাবেন না। এড এ কতগুলো ক্লিক পড়লো তার ভিত্তিতে পাবেন। আনুমানিক ৫০০০-৬০০০ ভিউতে বাংলাদেশে ১ ডলার পেতে পারেন(ব্যাপারটা এরকম না, টিউটোরিয়াল পড়লে ব্যাখ্যা পাবেন)।
  • আমার চ্যানেলের Monetization অন হচ্ছে না কেন?
উত্তরঃ হবে যদি আপনার চ্যানেলে কোন স্ট্রাইক না থাকে আর কমপক্ষে ১০০০ সাবস্ক্রাইবার এবং গত এক বছরে কমপক্ষে ৪০০০ ঘন্টা ভিউ থাকে। এটাতে ইউটিউবকে গালাগালি দিয়ে লাভ নেই। এই শর্ত পূরণ না করে Monetize করতে পারলে, জীবিত অবস্থায় আমার মনে হয় না ১০০ ডলার আয় করতে পারতেন। 

আরো অনেক কিছু জানতে এই বিষয়ে আমাদের পুরো সিরিজটি পড়ুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন