বিসিএস সিলেবাস পরিচিতি এবং যৌক্তিক বিশ্লেষণ

সাধারণ বিজ্ঞান

সাধারণ বিজ্ঞান বিষয়ে ১৫ মার্কসের প্রশ্ন আসে। এখানে জীববিজ্ঞান বিষয়ে সবচেয়ে বেশী প্রশ্ন হয়। ৫ মার্কস+আধুনিক বিজ্ঞানে ২-৩ আসতে পারে নাও পারে। পদার্থবিজ্ঞানে ২.৫ মার্কস+২-৩ মার্কস আধুনিক বিজ্ঞান অংশে আসতেও পারে নাও পারে। রসায়ন বিজ্ঞানে মোট ২-৩ মার্কস আসতে পারে।

ভৌত বিজ্ঞান- ০৫

পদার্থের অবস্থা, এটমের গঠন, কার্বনের বহুমুখী ব্যবহার, এসিড, ক্ষার, লবণ, পদার্থের ক্ষয়, সাবানের ক্ষয়, ভৌত রাশি এবং এর পরিমাপ, ভৌত বিজ্ঞানের উন্নয়ন, চৌম্বকত্ব, তরঙ্গ এবং শব্দ, তাপ ও তাপগতিবদ্যা, আলোর প্রকৃতি, স্থির ও চল তড়িৎ, ইলেকট্রনিক্স, আধুনিক পদার্থবিজ্ঞান, শক্তির উৎস এবং এর প্রয়োগ, নবায়নযোগ্য শক্তির উৎস, পারমাণবিক শক্তি, খনিজ উৎস, শক্তির রূপান্তর, আলোক যন্ত্রপাতি, মৌলিক কণা, ধাতব পদার্থ এবং তাদের যৌগসমূহ, অধাতব পদার্থ, জারণ-বিজারণ, তড়িৎ কোষ, অজৈব যৌগ, জৈব যৌগ, তড়িৎ চুম্বক, ট্রান্সফরমার, এক্স রে, তেজস্ক্রীয়তা ইত্যাদি।

জীববিজ্ঞান- ০৫

পদার্থের জীববিজ্ঞান বিষয়ক ধর্ম, টিস্যু, জেনেটিক্স, জীববৈচিত্র, এনিমেল ডাইভারসিটি, প্লান্ট ডাইভারসিটি, এনিমেল টিস্যু, অর্গান এবং অর্গান সিস্টেম, সালোক সংশ্লেষণ, ভাইরাস, ব্যাকটেরিয়া, জুলোজিক্যাল নমেনক্লেচার, বোটানিকাল নমেনক্লেচার, প্রাণীজগত, উদ্ভিদ, ফুল, ফল, রক্ত ও রক্ত সঞ্চালন, রক্তচাপ, হৃদপিণ্ড, হৃদরোগ, স্নায়ু ও স্নায়ুরোগ, খাদ্য ও পুষ্টি, ভিটামিন, মাইক্রবায়োলজি, প্লান্ট নিউট্রিশন, পরাগায়ন ইত্যাদি।

আধুনিক বিজ্ঞান- ০৫

পৃথিবী সৃষ্টির ইতিহাস, কসমিক রে, ব্লাক হোল, হিগের কণা, বারিমন্ডল, টাইড, বায়ুমন্ডল, টেকটোনিক প্লেট, সাইক্লোন, সুনামি, বিবর্তন, সামুদ্রিক জীবন, মানবদেহ, রোগের কারণ ও প্রতিকার, সংক্রামক রোগ, রোগ জীবাণুর জীবনধারণ, মা ও শিশুর স্বাস্থ্য, ইম্যুনাইজেশন এবং ভ্যাকসিনেশন, এইচ আইভি, এইডস, টিবি, পোলিও, জোয়ার ভাটা, এপিকালচার, সেরিকালচার, পিসিকালচার, হর্টিকালচার, ডায়োড, ট্রানজিস্টর, আইসি, আপেক্ষিক তত্ব, ফোটন কণা, ইত্যদি।

এই অংশ থেকে প্রশ্ন কমন না আসলে সেটা ব্যতিক্রম, বেশীরভাগ বিসিএস এ এই অংশে কমন প্রশ্ন হয়েছে। যেকোন বই থেকে পড়লেই হবে।

Leave a Reply