Wednesday, July 24, 2019

ব্লগ ও ব্লগার কি? আমরা কি শব্দগুলো ঠিকভাবে ব্যবহার করি

ব্লগের অর্থ

যিনি ব্লগ লেখেন তাকে ব্লগার বলা হয় এটি আমরা সবাই জানি। একজন বা, একাধিক ব্যক্তি কোন ওয়েবসাইটে নিয়মিত যদি লেখা প্রকাশ করেন এবং সর্বশেষ লেখাটি প্রথমে দেখানো হয়। তাহলে এরকম ওয়েবসাইটগুলোকে ব্লগ বলা হয়। বাংলাদেশে কোন ব্যক্তির বিখ্যাত কোন ব্লগ খুজে পাচ্ছি না, তবে কিছু মাল্টিব্লগিং সাইট রয়েছে, যেমনঃ টেকটিউনস, সামহোয়ারইনব্লগ ইত্যাদি।

ব্লগিং নিয়ে আরো কিছু কথা

এই ওয়েবসাইটটিকেও ব্লগ বলাটাই যৌক্তিক, এখানে নিয়মিত লেখা প্রকাশিত হয় এবং শেষ লেখাটি প্রথমে থাকে। অন্য ধরণের ওয়েবসাইট গুলোতে একটি পেজকে সাধারণত প্রথমে সবসময় দেখানো হয়, কারণ তারা একটি নির্দিষ্ট সেবা বিক্রির চেষ্টা করে(বা, তুলে ধরার চেষ্টা করে)।
নাস্তিক ব্লগার শব্দটা আমাদের  দেশে পরিচিতি পেয়েছে মুক্তমনা ব্লগের কল্যাণে। মুক্তমনা শব্দের অর্থ বাংলায় যা সেটাও এখন বদলে গিয়েছে। 
ইউটিউবে আরেকটি শব্দ আপনারা শুনে থাকেন- ভ্লগার, এই শব্দটার অর্থ ভিডিও ব্লগার। ব্লগাররা যেমন নিজের কথাগুলো লিখে প্রকাশ করেন, ভ্লগাররাও নিজের কথাগুলো ভিডিওর মাধ্যমে প্রকাশ করেন।গুগোলের blogger.com এর কল্যাণে যে কেউ ফ্রিতে একটি ব্লগ খুলে লেখা শুরু করে দিতে পারেন। 
নির্দিষ্ট একটি বিষয় নিয়ে ব্লগিং করে অনেকে প্রচুর টাকা আয় করেন।বাংলাদেশে বাংলা ভাষায় এই ধরণের কাউকে খুজে পাওয়া কঠিন হবে। তবে, ইংরেজীতে লিখে বৈশ্বিক পাঠকদের কাছে তথ্য পৌছে দেয়ার মাধ্যমে বাংলাদেশের অনেকে ভালো অঙ্কের আয় করছেন। 
ফেসবুকে যারা নিয়মিত লেখেন তাদেরকেও ব্লগার বলা যায়। পৃথিবীতে অনেকেই আছেন যারা ব্লগিংকে পেশা হিসেবে নিয়েছেন। শেষে আবারো বলি, ব্লগার মানে নাস্তিক নয়, আবার নাস্তিক মানেও ব্লগার নয়।

No comments:

Post a Comment