Sunday, July 28, 2019

চিরতরে খুশকি দূর করার উপায়- আমি যেভাবে করেছি সেটা জেনে নিন


আমি এই বিষয়ের কোন বিশেষজ্ঞ নই, তবে শীতকালে আমার মাথায় প্রচুর খুশকি হত যা আমি চিরতরে দূর করতে সক্ষম হয়েছি। আমার মাথায় যখন খুশকি ছিল তখন আমি কয়েকটি পদ্ধতি নিয়ে বেশ ঘাটাঘাটি করেছি, এরপর একটি পদ্ধতিকে ভালো মনে করেছিলাম এবং সেটি করে এখন পুরোপুরি মুক্তি পেয়েছি।
পেয়াজের রস, শ্যাম্পু, লেবুর রস, টকদই, অলিভ অয়েল, মেথি, ডিমের সাদা অংশ, তেঁতুল ইত্যাদি বিভিন্ন ধরণের সমাধান মানুষের কাছে পাবেন- আমি আসলে জানি না কোনটা কতটা কার্যকরি

খুশকি হওয়ার কারণ কি?

এটি মূলত মাথার লোমকূপে ময়লা জমে হয়। এটাতে ছত্রাকের প্রভাব রয়েছে।মাথার চুলে নিয়মিত শ্যাম্পু করার অভ্যাস যাদের রয়েছে তাদেরও অনেক ক্ষেত্রে খুসকি হতে পারে, সেখানে অন্য কোন কারণে ছত্রাকের আক্রমণ ঘটে বলেই খুশকি হয়। নাকের ছিদ্র, ভ্রু এইসব জায়গায়ও খুসকি হতে পারে- আগে জানতেন কি?

আমি যেভাবে দূর করলাম

প্রথমে বিভিন্ন Anti-Dandruff  শ্যাম্পু ব্যবহার শুরু করেছি। পরে লেবুর রসও ব্যবহার করে দেখেছি , কাজ হয় না। পরে কিটোকোনাজল যুক্ত শ্যাম্পু ব্যবহার করে খুসকি থেকে মুক্তি পেয়েছি। দুই বোতল সিলেক্ট প্লাস(এটাতে কিটোকোনাজল আছে) ব্যবহার করার পরে এখন সাধারণ খুসকিরোধী শ্যাম্পু ব্যবহার করছি, কোন সমস্যা নেই। 
বাজারের সাধারণ দোকানগুলোতে খোঁজ করলেই সম্ভবত এই শ্যাম্পু পাবেন, তা না হলে ওষুধের দোকানে খুজতে পারেন

যাদের কিটোকোনাজল যুক্ত শ্যাম্পু(অন্তত ৩ মাস) ব্যবহারের পরেও খুসকি সারছে না তাদের উচিত ডাক্তার দেখানো। 

No comments:

Post a Comment