Monday, July 22, 2019

ইউটিউব থেকে আয় করার উপায়- ভিউয়ার থাকলেই আয় হবে


ইউটিউব থেকে আয় করা যায় একথা আপনারা সবাই জানেন। আজকের এই পোস্টে আয় করার উপায় জানাবো। যদি পুরো ব্যাপারটা বুঝতে পারেন তাহলে এই প্রশ্ন আপনার মনে থাকবে না। ভিউয়াররা ইউটিউবের ভিডিও দেখে(আপনার ভিডিও ভালো লাগলে দেখবে), তাদেরকে এড দেখিয়ে গুগোলের আয় হয় এবং সেখান থেকে একটি অংশ যে ভিডিওটি তৈরি করেছে তাকে দেয়া হয়। 

এখন আমি আপনাদেরকে সংক্ষেপে পুরো ব্যাপারটি বলতে যাচ্ছি। আশা করি পুরো লেখাটা পড়বেন। 


কত ভিউ, সাবস্ক্রাইবার থাকলে মনিটাইজেশন অন করতে পারবো?

একসময় কোন ভিউ, ওয়াচ টাইম, সাবস্ক্রাইবার এইসব শর্ত ইউটিউবে ছিল না- এখন এসেছে। মানুষ যা ইচ্ছা আপলোড করতো- কমিউনিটি গাইডলাইন, কপিরাইট এগুলোর তোয়াক্কা না করে যা রীতিমত অপরাধ। 
প্রথমে, ইউটিউব শর্ত দিল ১০০০০ ভিউ থাকলে সে Monetize করতে পারবে। এটাতেও ওরা ঠিকমতো বাটপারদের সাথে পেরে উঠছিল না, তাই নতুন শর্ত আরোপ করে। Account Monetization নামে ইউটিউবের ব্লগে একটি লেখা আছে সেটি পড়ে নেবেন তাহলে এখনকার শর্ত খুব ভালোভাবে বুঝতে পারবেন।  আপনাদের সুবিধার্থে আমি বলে দিচ্ছি-
  • আপনার একাউন্টে বিগত ১২ মাসে ৪০০০ ঘন্টা ভিউ থাকতে হবে
  • কমপক্ষে ১০০০ সাবস্ক্রাইবার থাকতে হবে
এই দুই শর্ত পূরণ করলেই চ্যানেল মনিটাইজেশনের জন্য আবেদন করতে পারবেন এবং আশা করা যায় পেয়েও যাবেন। 
অন্যের নাটক, গান এইগুলো দিয়ে চ্যানেল বানালে পাবেন না। লাইভ ক্রিকেট খেলা দেখানো-এই সব বাদ দিয়ে ইউনিক কিছু নিজে বানান, মাণ খারাপ হলেও যদি লোকে দেখে তাহলে সেটা থেকে আয় করতে পারবেন। 

এডসেন্স এর টাকা কিভাবে পাব, আমার তো ব্যাংক একাউন্ট নেই

এইসব চিন্তা আপাতত বাদ দেন। আপনার টাকা গুগোল এডসেন্স এ জমা হলে সেই টাকা তুলতেও পারবেন(রকেটের মাধ্যমেও তোলা যায়)। অনেক পরের ব্যাপার এগুলো। কিভাবে ভিউয়ার বাড়াতে পারেন, Watch Time বাড়াতে পারেন সেটাতে মনঃযোগ দেন। 


ইউটিউবের ভিডিওতে কেন টাকা দেয়?

এটা কি কখনো ভেবে দেখেছেন। মনে করুন আপনি যেকোন বিষয়ে ভিডিও তৈরি করলেন, প্রচুর লোকজন দেখছে। Associate Adsense Account -এখান থেকে আপনার ইউটিউব চ্যানেলকে এডসেন্স এর সাথে যুক্ত করলে আপনার চ্যানেল এড দেখানোর উপযোগী হবে যদি শর্ত(Monetization এর শর্ত) পূরণ করেন। এরপর গুগোলের বিজ্ঞাপন আপনার ভিডিওর মাঝে আর সাইডবারে দেখাবে। আমরা যখন এই এডগুলো দেখি তখন সেই এডে ক্লিক করে পণ্য সম্পর্কে জেনে নেই আর বাজার থেকে সেই পণ্য কিনি। এই কারণেই ওরা গুগোলকে টাকা দেয় ঐ বিজ্ঞাপন দেখানোর জন্য। আপনি একটা অংশ পান গুগোলের কাছ থেকে। 

হতাশাজনক হলেও সত্যি- বাংলাদেশের মানুষের ভিউতে কম টাকা এডসেন্সের মাধ্যমে পাওয়া যায়। Youtube Creator বা, বাংলা কনটেন্ট ক্রিয়েটর সবাই কম টাকা পান। এর কারণ বাংলা কনটেন্টে যে বিজ্ঞাপন দেখানো হয়, সেগুলোতে বিজ্ঞাপনদাতারা কম খরচ করে(ওদেরও লাভ কম বলে)। উন্নত দেশের লোকজন যদি আপনার কনটেন্ট দেখে আপনি স্বাভাবিকভাবেই অনেক বেশী টাকা আয় করতে পারবেন।
  

No comments:

Post a Comment