বুধবার, ৫ ডিসেম্বর, ২০১৮

অনলাইন সার্টিফিকেট কোর্স- সম্পূর্ণ ফ্রিতে যেকোন কোর্স করা যাবে


আপনি কি অনলাইনে সার্টিফিকেট কোর্স করতে চান

যদি আপনার উদ্দেশ্য শুধু শেখা হয় তাহলে কোন টাকা পয়সা খরচ করতে হবে না। কিন্তু ডিজিটাল সার্টিফিকেট বা, সংশ্লিষ্ট অথরিটির সই করা কাগজের সার্টিফিকেট চান আপনাকে টাকা খরচ করতে হবে। এরকম কয়েকটি প্রসিদ্ধ ওয়েবসাইট আছে যারা এই ধরণের কোর্সগুলো করায়।

আমি টেকনোলজি রিলেটেড কোর্স করতে চাই

শুধু টেকনোলজি না, বায়োলজির কোর্সও অনলাইনে করা যায়। একটা সময় ছিলো যখন বাংলাদেশে ইন্টারনেটের স্পিড কম ছিলো, এখন অনেকেই ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহার করে, ভিডিও দেখতে এখন আর খুব একটা সমস্যা হয় না। Alison এ আপনি একাউন্ট খুলে যেকোন কোর্সে Enroll করে কোর্স শুরু করতে পারেন। শেষ অংশে আপনাকে একটা পরীক্ষা দিতে হবে, সেই পরীক্ষায় ভালো করতে পারলে আপনার কোর্স শেষ হবে। Available Certificate এর জায়গায় আপনার শেষ করা কোর্সের সার্টিফিকেট পাবেন। তিন ধরণের সার্টিফিকেট দেয়া হয় এখানে-
  • Digital Certificate-  € 4.00
  • Certificate-  € 22.00
  • Framed Certificate-  € 35.00
এই তিন ধরণের সার্টিফিকেট থেকে যেটা ইচ্ছা নিতে পারবেন। না নিলেও কোন সমস্যা নেই, কোর্স করলে ফ্রিতে শিখতে পারবেন।

ওয়েবসাইটের ঠিকানা চাই

আমি নিজেও সহজ একটা কোর্স এখান থেকে করেছি Introduction to Bing SEO, এটা আমাকে এস ই ও শিখতে সাহায্য করেছে, সার্টিফিকেট নেইনি। আপনারা নিচের লিংক থেকে একাউন্ট খুলতে পারবেন-


ও আরেকটা কথা বলতে ভূলে গিয়েছি। এখান থেকে একাউন্ট খুললে আপনারা প্রথমবার সার্টিফিকেট নেয়ার সময় ১০% ছাড় পাবেন, আমি যে লিংক শেয়ার করেছি সেটা রেফারেল লিংক,অন্য লিংক থেকে খুললে এটা নাও পেতে পারেন। আর আপনিও চাইলে এরপর আপনার বন্ধুদের রেফার করতে পারবেন। সেক্ষেত্রে পুরষ্কার হিসেবে Free Digital Certificate পেতে পারেন, আমিও  সেই লোভে এই লেখাটা লিখছি। 

অনলাইন সার্টিফিকেট কোর্সে লাভ কি?

এটা আরেকটা গুরুত্বপূর্ণ প্রশ্ন, এটাতে কি লাভ আমাদের। আপনি যদি ব্লগার, ইউটিউবার বা, অনলাইন উদ্যোক্তা হতে চান, বিজ্ঞানী কিংবা, ব্যাংকার যাই হতে চান না কেন, বিষয়ভিত্তিক জ্ঞান না থাকলে এগোনো অনেক কঠিন। অন্যদের চেয়ে এই জ্ঞান যদি আপনার বেশী থাকে আপনাকে কোন দুর্নীতি আটকে রাখতে পারবে না। যোগ্যরা সবসময় তাদের যোগ্যতার স্বাক্ষর রেখে যায়। 
আমি শুধু ফ্রি ডিজিটাল সার্টিফিকেট পাওয়ার লোভে এই লেখাটা লিখিনি, ঐ সার্টিফিকেট হয়ত কখনোই আমার কোন কাজে লাগবে না। তবে, আমি যেখান থেকে শিখতে পছন্দ করি, সেটা আপনাদের সাথেও শেয়ার করলাম যাতে করে আপনারা শিখতে পারেন। অনলাইনে পড়াশোনা র ওয়েবসাইট নামে আমি আরো একটা লেখা অনেক আগে লিখেছিলাম, সেটা টেকটিউন বা, সামহোয়ারইনব্লগেও পাবেন। সেখানে চারটি ওয়েবসাইটের কথা বলেছিলাম Alison, Edx, Coursera এবং Futurelearn. আশা করছি আজকের লেখা আপনাদের অনেকের শেখার পথকে উন্মুক্ত করবে। ফ্রীল্যান্সিং করার কথা যারা ভাবছেন, দু একটা ভালো কোর্স করে নিন কাজে আসবে। ভবিষ্যতে উচ্চশিক্ষার কথা যারা ভাবছেন, বেসিকটা ভালো করে শিখে নিন। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন