রবিবার, ২ ডিসেম্বর, ২০১৮

ইউটিউব একাউন্ট কিভাবে খুলতে হয়? লেখাটি নতুনদের জন্য


ইউটিউব অ্যাকাউন্ট খোলার নিয়ম

ইউটিউব অ্যাকাউন্ট খোলার নিয়ম খুবই সহজ। এমনকি একটি Gmail একাউন্ট থাকলে youtube.com এ ঢুকলেই নতুন একটি ইউটিউব চ্যানেল তৈরি হয়ে যায়। তারপরও অনেকেই আছেন, যারা নতুন একটি ইউটিউব চ্যানেল খুলতে চাচ্ছেন কিন্তু জানেন না কিভাবে খুলতে হবে। তাদের জন্য এই লেখাটি- আপনারা ধারাবাহিকভাবে লেখাটি পড়তে থাকুন-

(যাদের এই লেখাটি প্রয়োজন নেই তারা- ইউটিউব টিউটোরিয়াল সিরিজ পড়ুন)

প্রথমে youtube.com  এই লিংকে যাবেন এবং সেখান থেকে Sign in অপশনে ক্লিক করবেন। ডানপাশে উপরের দিকে এই অপশন দেখতে পাবেন। এরপর নিচের ছবির মত দেখতে পাবেন-
আপনার যদি একটি Gmail একাউন্ট থাকে তাহলে খুব সহজেই ঐ জিমেইল একাউন্ট ব্যবহার করে নতুন একটি ইউটিউব চ্যানেল খুলতে পারবেন ( দেখুন- Gmail একাউন্ট খোলার নিয়ম)। আর যদি না থাকে তাহলে Create Account সিলেক্ট করে প্রয়োজনীয় সব তথ্য দিয়ে একাউন্ট খুলে নিন। 

জিমেইল একাউন্ট খুলতে First Name, Last Name, Gmail Address(নিজের ইচ্ছামত এড্রেস দেয়া যাবে যদি অন্য কেউ সেই এড্রেস না নিয়ে থাকে) এবং নিজের মোবাইল নম্বর লাগতে পারে, এগুলো দিয়ে একটা একাউন্ট খুলে ফেলুন। এরপর আপনি চাইলে আরো অনেকগুলো চ্যানেল খুলতে পারবেন। 

ইউটিউব চ্যানেল খুলে কি লাভ হবে

একটি ইউটিউব চ্যানেল থাকলে সেটার মাধ্যমে আপনি আপনার তৈরি ভিডিও শেয়ার করতে পারবেন। লোকজন যদি ভিডিওটি পছন্দ করে তাহলে সেই ভিডিওর মাধ্যমে ইউটিউব থেকে টাকা আয় করতে পারবেন। এছাড়া জনসচেতনতামূলক ভিডিও তৈরি করে মানুষকে সচেতনও করতে পারবেন। 

আরো নতুন ইউটিউব একাউন্ট খোলার জন্য

সেজন্য প্রথম একাউন্ট খোলার পর ইউটিউবে ঢুকলে ডানপাশে উপরে Sign in না দেখিয়ে সেখানে আপনার চ্যানেলের লোগো দেখাবে। ঐ লোগোর উপর ক্লিক করলে, দেখবেন অনেকগুলো অপশনের ভেতর একটা আছে Switch Account. সেটা সিলেক্ট করলে দেখবেন Add Account(আপনার প্রথম চ্যানেলের ঠিক নিচে), সেখান থেকে নতুন আরো ইউটিউব চ্যানেল খোলা যাবে। 

প্রথমেই বলেছিলাম "ইউটিউব অ্যাকাউন্ট খোলার নিয়ম" শিরোনামের এই লেখাটি একেবারে নতুনদের জন্য। অন্যরা হতাশ হবেন না, আপনাদের কাজে লাগবে সেরকম লেখা নিয়ে আমরা আবারো আসছি। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন