শনিবার, ১ ডিসেম্বর, ২০১৮

ডোমেইন হোস্টিং এর দাম কেমন- বাংলাদেশে কোথা থেকে কেনা যাবে


বাংলাদেশে ডোমেইন হোস্টিং এর দাম

প্রথমেই বলে রাখি ডোমেইন হোস্টিং এর দাম বিষয়ক এই লেখাটা মূলত তাদের জন্য যাদের কাছে খুব বেশী টাকা নেই, মাস্টারকার্ডে ডলার নেই।আপনার কিংবা, আমার মত কেউ যে প্রতি মাসে ২০০-৩০০ টাকা খরচ করতে রাজি আছে, কিন্তু একবারে ১০০০ টাকা দিয়ে ১ বছরের জন্য ডোমেইন হোস্টিং নেবে না। কথা না বাড়িয়ে চলুন মূল আলোচনায় চলে যাই-

ডোমেইন- হোস্টিং এর দাম আসলে কেমন

বিভিন্ন ইন্টারন্যাশনাল ডোমেইন প্রভাইডার আছে, যারা বিভিন্ন রকম দামে ডোমেইন বিক্রি করে- যেমন .com এর একটা ডোমেইন এর দাম ১ ডলার থেকে ১০ ডলার (বা, এর চেয়ে বেশী বা, ছাড়ে আরো কম হতে পারে)। মাস্টারকার্ড থাকলে কিছু কিছু সাইট থেকে ১ ডলারে ডোমেইন কেনা যায়। something.blogspot.com এটা সাবডোমেইন কিন্তু something.com বা, something.xyz বা, something.club কিন্তু সাবডোমেইন না, এগুলো টপ লেভেল ডোমেইন। এগুলো কিনতে পারবেন, বিদেশী সাইট থেকে(Paypal, Payoneer ইত্যাদি থাকলে) কিংবা, বাংলাদেশী সাইট থেকে(বিকাশ, রকেট থাকলে)। আবারো বলি- বিকাশে ডোমেইন কিনতে চান যারা লেখাটা তাদের জন্য।


বিকাশ দিয়ে কম দাম দিয়ে ডোমেইন হোস্টিং কিভাবে কিনবো

ও আরেকটা কথা ডোমেইন যেখান থেকেই কিনেন না কেন, এটাতে খুব একটা সমস্যা হবে  না। হোস্টিং বিভিন্নরকম আছে- ফ্রীতে ব্লগার হোস্টিং নিতে পারেন(অনেক কিছু পাবেন না), টাকা দিয়ে হোস্টিং কিনলে ওয়ার্ডপ্রেসসহ অনেক কিছু খুব সহজে ইনস্টল দিয়ে ব্যবহার করতে পারবেন। তবে, কম দামে যে হোস্টিং নিবেন(Shared Hosting) সেটার স্পিড হবে কম, এটা নিয়ে বড় কোন বিজনেস শুরু করতে পারবেন না, প্রাকটিস এবং ছোট আকারে ব্লগিং বা, অন্যকিছু করার জন্য এটা ভালো।

গরীবের হোস্টিংঃ আরো একটা কথা বলে রাখি- Shared Hosting বেশী দাম দিয়ে কিনলেও blogspot এর ফ্রী হোস্টিং এর চেয়ে কম স্পীড পাবেন(এটা নিয়ে হতাশ হবেন না)। মোটামুটি ভালো স্পিড পাবেন এবং প্রতি মাসে ২০০ টাকা দিয়ে ভালো একটা হোস্টিং এর সাথে ফ্রী .xyz ডোমেইন নিতে চাইলে নিচের হোস্টিং ব্যবহার করতে পারেন-


৫ জিবি স্পেস এবং আনলিমিটেড সাবডোমেইনও পাবেন। আর ৫০০ টাকা প্রতি মাসে দিলে ১০ জিবি স্পেস এবং .com সহ যেকোন ডোমেইন ফ্রী পাবেন। সব মিলিয়ে কম টাকায় এর চেয়ে ভালো অপশন আমার জানা নেই। আপনাদের জানা থাকলে জানাবেন, আমিও খুজছি।

আরো পড়তে পারেনঃ


নিজের একটি ব্লগ চাইলে এই হোস্টিং নিয়ে Softaculus ব্যবহার করে ওয়ার্ডপ্রেস ইনস্টল দিয়ে সুন্দর একটি ব্লগ তৈরি করে ফেলতে পারবেন। আমার পছন্দের একটি থিম আছে Colormag - ঐটা ব্যবহার করে দেখতে পারেন। ফোরাম বানানোর জন্য ওয়ার্ডপ্রেসে Wpforo ব্যবহার করতে পারেন। সব মিলিয়ে ছোট আকারে শুরু করার জন্য এই হোস্টিং নিতেই পারেন।  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন