মঙ্গলবার, ২৭ নভেম্বর, ২০১৮

বাংলা কি ওয়ার্ড রিসার্চ- সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন টিউটোরিয়াল

বাংলা কি ওয়ার্ড রিসার্চ
Keyword Research

কি ওয়ার্ড রিসার্চ টিউটোরিয়াল

কি ওয়ার্ড রিসার্চ বলতে বুঝায় যেকোন ওয়েবপেজের যে শব্দ বা, শব্দগুচ্ছ লিখে ভিউয়াররা বেশী সার্চ করে সেটা থেকে নিজের সাইটের জন্য উপযুক্ত কি ওয়ার্ড খুজে বের করা। যে টুল ব্যবহার করে কি ওয়ার্ড রিসার্চ করি সেটা আজকে আপনাদের সাথে শেয়ার করবো, আশা করছি উপকৃত হবেন। বাংলা সাইটে কি ওয়ার্ড রিসার্চ করার ক্ষেত্রে ইংরেজী সাইটের চেয়ে কম সময় ব্যায় করাও অনেক ক্ষেত্রে যথেষ্ট। 

কি ওয়ার্ড রিসার্চ করার জন্য কি টুল ব্যবহার করা যেতে পারে

আমি সাধারণত দুইটা টুল ব্যবহার করতে পছন্দ করি। আপনারা চাইলে এই দুইটা বা, শুধুমাত্র Google Keyword Planner ব্যবহার করতে পারেন। গুগোলের এই কি ওয়ার্ড প্ল্যানার ব্যবহার করে গত এক মাসে বা, এক বছরে যেকোন Keyword এর রিলেটেড সার্চ এবং কতবার সার্চ হয়েছে সেটা দেখা যায়। এখান থেকে Google Keyword Planner ব্যবহার করতে পারেন।
এছাড়া আরেকটি টুল আমি ব্যবহার করি বাংলায় কি কি লিখে সার্চ করা হয়েছে এবং সার্চ ইঞ্জিন কি কি সাজেস্ট করে সেটা জানার জন্য। সেটা হচ্ছে- Keywordtool.io, আপনি চাইলে এটাও ব্যবহার করে দেখতে পারেন। এই টুলটি Google.com.bd এবং ইউটিউবের জন্যও ব্যবহার করা যায়।

কি ওয়ার্ড রিসার্চ কিভাবে করতে পারি?

এতক্ষণ শুধু বলেছি কিভাবে তথ্যগুলো পেতে পারি। এবার আপনাদের জানাবো, তথ্যগুলো কিভাবে সবচেয়ে ভালোভাবে ব্যবহার করা যায়। আমরা দুইটা টুলের মাধ্যমে কয়েকটা তথ্য পেয়েছি-
  • কি লিখে সবাই সার্চ করছে
  • গুগোলে সার্চ করার সময় কি Suggest করে(এটা টুল ছাড়া এমনিতেও দেখতে পারেন)
  • কোন কি ওয়ার্ড কতবার সার্চ করা হয়েছে এবং এর Bid Range কত
  • Short keyword এবং Long Tail Keyword চিহ্নিত করা
প্রথমত কি লিখে সার্চ করছে এবং কি Suggest করছে সেটা দেখেই আপনি ঐ কি ওয়ার্ড ব্যবহার করে আর্টিকেল লিখে ফেলতে পারেন(সময় কম থাকলে)। এরপর দেখুন কোন কি ওয়ার্ড বেশীবার সার্চ করা হয়েছে, সেখানে কম্পিটিশন বেশী কি না সেটা ভাবুন। যে কি ওয়ার্ড নিয়ে অন্যরা কম লেখে সেরকম Keyword ব্যবহার করাটাই বেশী সুবিধাজনক। এজন্য Long Tail Keyword ব্যবহার করতে পারেন। সেটাতে হয়তো সার্চ কম হবে, কিন্তু সার্চে প্রথম পেজে থাকতে পারবেন। 

আর Bid Range এর কথা বলছিলাম, গুগোল এডসেন্স থাকলে এটা নিয়েও ভাবা উচিত। যেটাতে বেশী বিড হয়েছে, সেটাতে যে এডগুলো দেখাবে, তাতে আপনার আয় বেশী হবে। আর এডসেন্স না থাকলে(এডসেন্স পাওয়ার উপায় দেখতে পারেন) এটা নিয়ে ভাবার কোন দরকার নেই, ভিজিটর কিভাবে বাড়ানো যায় শুধু সেটা নিয়ে ভাবুন।  

(আরো জানতে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন টিউটোরিয়াল এর সিরিজ পড়ুন)

ভালো কি ওয়ার্ড ব্যবহার করেও ভিজিটর পাচ্ছি না?
জেনে রাখুন- keyword research সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর একটা অংশ। সার্চে প্রথমে আসতে হলে, অন্যগুলোও ভালোভাবে করতে হবে। অন পেজ এস ই ও করা, ব্যাকলিংক তৈরি, সার্চ ইঞ্জিনে সাইটম্যাপ সাবমিট করা এগুলো সবকিছু ভালোভাবে করলে তারপর আশা করতে পারবেন, আপনার সাইটের লেখাগুলো ধীরে ধীরে সার্চে উপরের দিকে চলে আসবে। 

বাংলা ভাষায় গুগোল এডসেন্স চালু হওয়ার পর থেকে বাংলা সাইটেও প্রচুর ভালো ভালো কনটেন্ট আসছে এবং সবাই এস ই ও করার চেষ্টা করছে। আপনাকে এই competition এ জিতেই প্রথম পেজে কনটেন্টকে আনতে হবে। প্রথমে সফল না হলেও হতাশ হবেন না, চেষ্টা করে যান সফলতা আসবেই।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন