বুধবার, ১৪ নভেম্বর, ২০১৮

Gmail একাউন্ট খোলার নিয়ম- এক একাউন্টে ১৯ টি সেবা ব্যবহার করা যাবে



Gmail একাউন্ট খোলার নিয়ম জানা থাকার অর্থ হচ্ছে গুগোলে একটি একাউন্ট খোলার নিয়ম জানা। গুগোলের অনেকগুলো সার্ভিসের মধ্যে একটা হচ্ছে ই মেইল সেবা। জিমেইল হচ্ছে গুগোলের ই-মেইল সেবার নাম। উপরের ভিডিওতে খুব স্পষ্ট করে এবং সঠিক পদ্ধতিতে একটি গুগোল একাউন্ট খোলার পদ্ধতি দেখানো হয়েছে। 

একাউন্ট খুলতে যা যা লাগবে -Gmail একাউন্ট খোলার নিয়ম

একটা কম্পিউটার/মোবাইল অথবা, অন্য কোন স্মার্ট ডিভাইস এবং ইন্টারনেট এক্সেস। এরপর নিচের ধাপগুলো অনুসরণ করুন তাহলেই হবে(অথবা, উপরের ভিডিও দেখুন)-
  1. ব্রাউজার ওপেন করে  এড্রেস বারে Google Account লিখে সার্চ দিন। সেখান থেকে Create your Google Account সিলেক্ট করে পরবর্তী ধাপগুলো অনুসরণ করলেই গুগোল একাউন্ট হয়ে যাবে। টুকটাক ইংরেজী যারা পড়তে পারেন তাদের আর কোন নির্দেশনার প্রয়োজন নেই। 
  2. First Name, Last Name, Chose Your Username এই ঘরগুলো পূরণ করতে থাকুন। এখানে Chose Your Username এই ঘরটা সবচেয়ে দরকারী। এখানে আপনার ই মেইল এড্রেস কি  হবে সেটা নির্ধারিত হবে। something@gmail.com এরকম। এখান যত সহজ Username দেয়া সম্ভব তত সহজ দেয়ার চেষ্টা করবেন। অন্য অনেকের মত Underscore, সংখ্যা হাবিজাবি দিয়ে কঠিন করে তুলবেন না। এটা হচ্ছে আপনার ঠিকানা যে ঠিকানায় অনলাইনে Mail বা, চিঠি পাঠানো যাবে, অন্যরা যদি মনেই না রাখতে পারে তাহলে আর সেরকম ঠিকানা দিয়ে হবেটা কি।
  3. সব পূরণ করবেন, মোবাইল নাম্বার দেবেন মোবাইলে কোড আসলে সেটা দিবেন এবং সব কিছুর সাথে Agree করবেন। অর্থাৎ, I Agree অপশনে চাপ দিতে হবে।
  4. হয়ে গেলো আর কিছু লাগবে না, এখন আপনি চাইলে প্রফাইল পিকচার দিতে পারেন। এছাড়া এখন থেকে আপনি এই ই মেইল  এড্রেসে লগ ইন করা থাকলে blogger.com এ ঢুকলে নতুন ব্লগ তৈরি করতে পারবেন, plus.google.com এ ঢুকলে নতুন গুগোল প্লাস একাউন্ট/পেজ তৈরি করতে পারবেন, youtube.com এ ঢুকে নিজের নতুন ইউটিউব চ্যানেল তৈরি করতে পারবেন। অর্থাৎ, গুগোলের ১৯ টি সেবা ব্যবহার করতে পারবেন একটা একাউন্ট দিয়ে।
এখন নিশ্চয়ই বুঝতে পারছেন Gmail একাউন্ট খোলার নিয়ম জানাটা কেন এত জরুরি। এই টিউটোরিয়াল একেবারে নতুনদের জন্য(একটা সময় ছিল যখন আমি নিজেও একটি Gmail একাউন্ট খোলার জন্য এরকম একটি লেখা বা, ভিডিও খুজেছি)। এখন প্রায় সবারই একটা Gmail একাউন্ট থাকে।

যাদের ই মেইল একাউন্ট আছে, তাদেরও ই মেইল নিয়ে অনেক কিছু শেখার আছে। যেমন অনেকে মনে করেন ই মেইল আর জি মেইল আলাদা কিছু, আসলে জি মেইল হচ্ছে গুগোলের ই মেইল সার্ভিস। এছাড়া অনেক কিছু শেখার প্রয়োজন হতে পারে যেমনঃ 
  • কিভাবে অনেক মানুষকে একসাথে ই মেইল পাঠাতে হয়
  • কিভাবে ই মেইলে ছবি পাঠাতে হয়
  • কিভাবে জি মেইলে একটি ডকুমেন্ট পাঠানো যায়
  • ডকুমেন্টের সাইজ বড় হলে কিভাবে পাঠানো যায়
এছাড়া আরো অনেক কিছু আছে যারা নিজেদের অনলাইনের ওস্তাদ ভাবেন(বাস্তবে Newbies), তারো জানেন না। সেইসব বিষয় নিয়েও ভবিষ্যতে আমাদের টিউটোরিয়াল আসতে পারে। TutorialsBangla তে আমাদের ভিজিটরদের সাথে সম্পর্কটা interactive না, একটি নির্দিষ্ট বিষয়ের অনেকগুলো টিউটোরিয়াল দিলে হয়তো সেটা হতে পারে। তবে এই পোস্ট সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আপনাদের জন্য কমেন্ট বক্স উন্মুক্ত।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন