বৃহস্পতিবার, ১ নভেম্বর, ২০১৮

ফ্রী ডোমেইন রেজিস্ট্রেশন অফার- lekhok.club এর পক্ষ থেকে

ফ্রী ডোমেইন রেজিস্ট্রেশন করতে পারেন আপনিও

ব্লগস্পট সাইট যাদের আছে তাদের জন্য আমরা lekhok.club এবং tutorialsbangla.com এর পক্ষ থেকে ফ্রী টপ লেভেল ডোমেইন রেজিস্ট্রেশন এর সুযোগ দিচ্ছি। ডোমেইন না বলে এটাকে সাবডোমেইন বলাটাই যুক্তিযুক্ত। আপনারা জানেন যে co.vu, co.nr, tk, ml ইত্যাদি ডোমেইন ফ্রীতে পাওয়া যায় যেগুলো ব্লগস্পট সাইটে কাস্টম ডোমেইন হিসেবে যোগ করা যায়। এখন থেকে আপনি চাইলে, নিজের নামের সাথে মিলিয়ে ডোমেইন নিতে পারবেন লেখক ডট ক্লাব থেকে। 

কি শর্ত পূরণ করলে ফ্রী ডোমেইন পাওয়া যাবে

আপনার ডোমেইনের নাম হবে nijernam.lekhok.club অথবা, আপনি যা চান সেটাই যোগ করতে পারেন যেমনঃ sohel.lekhok.club এরকম অনেক কিছু আপনি যোগ করতে পারবেন। কোন টাকা দিতে হবে না, তবে দুইটা শর্ত পূরণ করতে হবে-

শর্ত-০১ঃ lekhok.club অথবা, tutorialsbangla.com এ একটা ৩০০ শব্দের আর্টিকেল কিংবা, কবিতা বা, ছোটগল্প লিখতে হবে এবং অন্যদের পোস্টে তিনটা কমেন্ট করতে হবে। এটা করলেই আপনার পছন্দের ডোমেইন আপনি পেয়ে যাবেন। ডোমেইন যোগ হতে সর্বোচ্চ এক দিনের মত সময় লাগতে পারে - এটাতে অধৈর্য্য হবেন না, আশা করছি।

শর্ত-০২ঃ ডোমেইন পাওয়ার পর আমাদের দেওয়া একটা এড কোড অর্থাৎ, আপনার সাইটের উপরে 728*90 আকারের ব্যানার এড অথবা, ৩০০*২৫০ আকারের একটা এডের কোড আপনার সাইটের সাইডবারে উপরের দিকে বসাতে হবে। এই একটা এড যতদিন আপনার সাইটে থাকবে, ততদিনের জন্য সাবডোমেইনটি আপনার থাকবে।

ফ্রী ডোমেইন রেজিস্ট্রেশন অর্থাৎ, যোগ করা যাবে কিভাবে?
অনেকে আছেন যারা কাস্টম ডোমেইন যোগ করতে পারেন না। তারা blogger.com এ ঢুকে আপনার সাইটের ড্যাশবোর্ডে যাবেন। সেখান থেকে Setting এ যাবেন। ডানদিকে তাকালে দেখবে ব্লগ এড্রেস দেওয়া আছে। সেখানে নিচে লেখা Set up a third party Url for your blog. সেটাতে ক্লিক করবেন, এরপর লিখবেন something.lekhok.club (something এর বদলে নিজের যা ইচ্ছা)। এরপর নিচের ছবির মত দেখতে পাবেন। সেখান থেকে Name এর নিচে দ্বিতীয়টা এবং Destination এর নিচে দ্বিতীয়টা অর্থাৎ, f7li....g এবং gv-.....com এই দুইটা আমাদের কাছে ই মেইল করবেন admin@lekhok.club এ। তাহলেই আপনি পরের দিন বা, ঐ দিনই Set up third party Url এ গিয়ে আবার লিখলে আপনার সাবডোমেইন পেয়ে যাবেন।

আপনাকে যে এড কোড বসাতে হবে, সেটা আমরা ই মেইলে দিয়ে দেবো। 

আমি শর্তে রাজি, এখন লিখবো কিভাবে?

শর্তে রাজি থাকলে কমেন্ট করে বা, ই মেইল পাঠিয়ে বা, আমাদের ফেসবুক পেজে মেসেজ পাঠিয়ে জানান। আপনাকে tutorialsbangla.com বা, lekhok.club এ লেখক হওয়ার জন্য আমরা invitation পাঠাবো। আপনি  ৫০০ শব্দে একটি আর্টিকেল এবং তিনটি গঠনমূলক কমেন্ট অন্যদের পোস্টে করবেন। পরেও চাইলে এখানে লেখক হিসেবে আপনি একটিভ থাকতে পারবেন। 

ফ্রী টপ লেভেল ডোমেইন নিলে সার্চ ইঞ্জিনে কি সুবিধা পাবো?

আমি যতদূর জানি গুগোলের Policy অনুযায়ী আপনার ডোমেইনের নাম যাই থাকুক না কেন, নামের কারণে আপনি গুগোল সার্চ রেজাল্টে কোন সুবিধা পাবেন না- সত্য তিতা হলেও সত্য। তবে, আপনার নাম ডট লেখক ডট ক্লাব যদি থাকে সেটা আপনার ভিজিটরদের মনে রাখতে সুবিধা হবে। tutorialsbangla.com তিন বছরের পুরনো ওয়েবসাইট যেটার ডোমেইন অথরিটি ১৯, সেটাতেও আপনার খুব একটা কাজে আসবে না, তবে গুগোলের কাছে .tk এর মত ফ্রী ডোমেইনগুলোর চেয়ে অনেক বেশী Authentic থাকবেন। tk, ml, ga এগুলো থাকলে গুগোল ধরেই নেই এরা Spamming করতে পারে। আর ami.lekhok.club শুনতেই ভালো লাগছে, দেখতেও ভালো লাগবে। সাইটের এস ই ও নিজের করতে হবে, এজন্য আমাদের এস ই ও টিউটোরিয়াল দেখতে পারেন। নতুন ডোমেইন যোগ করলে গুগোল সেটাকে নতুন সাইট হিসেবেই দেখবে। 
(এস ই ও এর ক্ষেত্রে আপনাদের যেটা সাহায্য করতে পারি, সেটা হচ্ছে আপনি আমাদের সাইট lekhok.club বা, Tutorialsbangla.com এ আর্টিকেল লিখে তার ভেতর নিজের সাইটের একটা লিংক দিতে পারবেন- আমরা লেখাটা মাণহীন না হলে ডিলিট করবো না)

আশা করছি, ব্লগস্পটে নতুন যেসব ব্লগার লেখা শুরু করছেন, তাদের কাস্টম ডোমেইন পেতে কিছুটা সাহায্য করতে পারছি। নিচের কমেন্ট বক্সে, ফেসবুক পেজে অথবা, ই মেইলে - admin@lekhok.club বা, admin@tutorialsbangla.com এ ইমেইল করে ফ্রী ডোমেইন রেজিস্ট্রেশন সংক্রান্ত আপনার মতামত ইচ্ছা, অনিচ্ছা আমাদের জানাতে পারেন। আপনার ব্লগিং এর ভবিষ্যত সুন্দর হোক।  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন