বুধবার, ৭ নভেম্বর, ২০১৮

ফেসবুক ভিডিও থেকে আয় করা যাবে এখন থেকে- ইউটিউবের মতই


ফেসবুক ভিডিও থেকে আয় করা যাবে

সত্যিই এখন আপনি চাইলে আপনার ইউটিউব চ্যানেলের মত ফেসবুক পেজের ভিডিওগুলো থেকে আয় করা যাবে। কিছুটা অবিশ্বাস্য মনে হলেও ব্যাপারটা সত্যি। আপনার পেজের ইনসাইট থেকে ভিডিওতে ক্লিক করলেই দেখা যাবে আপনার ভিডিওগুলো Monetization এর যোগ্য কি না, এক্ষেত্রেও ইউটিউবের মত কড়াকড়ি নিয়ম অনুসৃত হবে। 

ফেসবুক ভিডিও থেকে আয় করার যোগ্যতা

একটা ন্যূনতম যোগ্যতা না থাকলে ফেসবুক ভিডিও থেকে আয় করা যাবে না। আমরা জানি ইউটিউবের ক্ষেত্রে কমপক্ষে ১০০০ সাবস্ক্রাইবার এবং গত এক বছরে অর্থাৎ ৩৬৫ দিনে কমপক্ষে ৪০০০ ঘন্টা ভিউ যেসব চ্যানেলের নেই সেগুলোতে ইউটিউব Monetize করতে দেয় না। 
ফেসবুকের ক্ষেত্রে এখন Bangladesh enabled, কিন্তু ওদের দেয়া কড়া শর্ত পূরণ করতে হবে। আমাদের একটা পেজের insights থেকে আপনাদের একটা ছবি দেখাই, তাহলে ব্যাপারটা পরিষ্কার হবে, 

উপরের ছবিতে দেখুন Country Available, Monetization Eligibility Standard- এটাও আমাদের কনটেন্ট maintain করেছে, কিন্তু পরের দুইটা- একটা হচ্ছে কমপক্ষে ১০০০০ ফলোয়ার থাকতে হবে, আরেকটা হচ্ছে ৩ মিনিট ভিডিওতে কমপক্ষে ১ মিনিট ভিউ। গত ৬০ দিনে ৩০০০০ এক মিনিট ভিউ লাগবে(ব্যাপারটা আমার কাছে পরিষ্কার না)। মোটামুটিভাবে ধরে নেয়া যায় প্রতিদিন ৫০০ মিনিট ভিউ এবং ১০০০০ ফলোয়ার থাকলে যে কেউ তার ভিডিও থেকে আয় করতে পারবে। 

আরো পড়ুন-

এখানেও কি কপিরাইট স্ট্রাইকের ব্যাপারটা আসবে

অবশ্যই। কপিরাইট স্ট্রাইক আর কমিউনিটি গাইডলাইন স্ট্রাইক ইউটিউবে যেমন আসছে তেমন ফেসবুকেও আসবে। সেটা না হলে ফেসবুকের বিরুদ্ধে মামলা হতে পারে। এখানে ভিডিওগুলো বাণিজ্যিকভাবে ব্যবহার করা হচ্ছে। অন্যের intellectual property থেকে টাকা আয়ের অধিকার আপনার নেই। Monetization eligibility Standard সম্ভবত সেটাই বুঝাচ্ছে। 

আমরা তো আয় করতে পারছি না, আমাদের লাভ কি?
যারা ফেসবুক ভিডিও থেকে আয় করতে পারছেন না, বা করতে চাচ্ছেন না তাদের লাভটাই বেশী। এখন থেকে ইউটিউব একা রাজত্ব করতে পারবে না। বাজারে যখন একটা দোকান থাকে, সে যা দেয় তাই  নিয়েই সন্তুষ্ট থাকতে হয়। এখন ফেসবুক এবং ইউটিউবের মধ্যে প্রতিযোগিতা হবে, সেটার ফল আমরা ভোগ করবো। সবাই চাইবে ভালো সেবা দিয়ে ভিজিটরদের তাদের দিকে টেনে নিতে। 

সফলতা কারা পাবেন
ইউটিউবে যারা সফল ছিলো, ফেসবুকেও তাদের মত যোগ্যতা যাদের থাকবে তারা ফেসবুক ভিডিও থেকে টাকা আয় করতে পারবেন। "এরা সুখের লাগি চাহে প্রেম প্রেম মেলে না , শুধু সুখ চলে যায়- এমনি মায়ার ছলনা" ।কবিগুরু মিথ্যা বলেন না, নিজের ভালোবাসা থেকে কিছু না করে টাকা আয়ের জন্য কিছু করলে সফলতা পাবেন না। যা নিজের কাছে ভালোলাগে, সেই ধরণের ভিডিও আপলোড করুন। আপনার মত মানসিকতার মানুষ পৃথিবীতে অনেক আছে। 

ফেসবু্ক ভিডিও থেকে টাকা আয় করার স্বপ্ন যাদের ছিলো, সেটা এখন পূরণ হলো। প্রচুর ভিউ আছে এরকম ভিডিও ওয়ালা ফেসবুক পেজগুলোতে এখন প্রচুর টাকা আয় হবে এবং অনেকেই কপিরাইটের কারণে ধরা খাবে। 

৬টি মন্তব্য:

  1. dada plz apnr fb id ta dn, ektu ktha ace, ami ki makeup vdo diye fb te ay krte parbo? sadiaafrin1822@gmail.com

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ফেসবুকে আমাদের পেজ আছে- Tutorialsbangla Facebook Page . আপনি সেখানে যেকোন মেসেজ পাঠালে বা, কোন পোস্টে কমেন্ট করলে তার উত্তর পাবেন।

      মুছুন
  2. ভাইয়া আমি কি আয় করতে পারব? আমার ১ লাখ লাইকের একটা পেজ আছে । প্লিজ ভাইয়া একটু বিস্তারিত জানান আমাকে ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অবশ্যই পারবেন। আপনি বিভিন্নভাবে আয় করতে পারবেন যদি আপনার পেজের ১ লাখ লাইক ভূয়া না হয়। Affiliating, ভিডিও থেকে আয়, ওয়েবসাইটের প্রচার করে নিজের কোন পণ্যের প্রচার করে আপনি সহজেই আয় করতে পারবেন। পেজটা যে বিষয় রিলেটেড সেই বিষয় রিলেটেড অনেক কিছু করে আয় করতে পারবেন।

      মুছুন
    2. ভাইয়া আমাকে একটু বিস্তারিত জানাবেন, প্লিজ প্লিজ ভাইয়া। আপনার সাথে কি একটু মোবাইলে যোগাযোগ করতে পারি। আমি আসলে বুঝতে পারছি না কিভাবে আয় করবো । একটু ক্লিয়ার করেন ভাইয়া । আমি ফেসবুকই বেশি চালাই। এগুলা কিভাবে করবো?

      মুছুন
    3. আপনি যেহেতু ফেসবুক বেশী চালান সেহেতু আমাদের কম লাইকের ফেসবুক পেজে মেসেজ পাঠান, আমি যত দ্রুত সম্ভব আপনার প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করবো, আর আপনার পেজের লিংকটাও সেখানে দিয়ে দিয়েন। আমার সাধ্যমত সঠিক তথ্য দিয়ে আপনাকে সাহায্য করবো।

      মুছুন