বৃহস্পতিবার, ২৫ অক্টোবর, ২০১৮

ওয়েবসাইটের ভিত্তিপ্রস্তর কনটেন্ট- সার্চ ইঞ্জিনের লুকায়িত সত্য


এই পোস্টে আমরা ব্যাখ্যা করার চেষ্টা করবো ওয়েবসাইটের ভিত্তি কনটেন্ট বা, cornerstone article সম্পর্কে। আপনি জানতে পারবেন এটি কি, এস ই ও এর জন্য কেন গুরুত্বপূর্ণ, এটি কিভাবে লিখতে হয় এবং অন্য সব আর্টিকেল থেকে এটিতে লিংক করতে হয়। এই ধরণের লেখাগুলোকে evergreen লেখাও বলা হয়।

ভিত্তিপ্রস্তর আর্টিকেল আসলে কোনগুলো

এগুলো হচ্ছে আপনার ওয়েবসাইটের সবচেয়ে গুরুত্বপূর্ণ আর্টিকেলগুলো। এগুলো নির্ধারণ করে আপনার ওয়েবসাইটের উদ্দেশ্য কি? এটা কি সম্পর্কে? এবং এই পোস্টগুলোকে আপনি সবসময় সার্চ ইঞ্জিনের রেজাল্টে সবার উপরে দেখতে চান। এই আর্টিকেলগুলো আপনার ওয়েবসাইটের ভেতরের সবকিছু ব্যাখ্যা করবে এবং স্বভাবতই আকারে বড় হবে। 

তাহলে আমার সাইটের ভিত্তিপ্রস্তর কোনগুলো হতে পারে?

আপনি এরকম ৫ টি পেজের কথা ভাবুন যেগুলো ভিজিটরদেরকে প্রথমেই ভিজিট করাতে চান। সবচেয়ে ভালো লেখা এবং এর কি ওয়ার্ডগুলোকে গুগোলে র‍্যাংক করাতে চান। এই ওয়েবসাইটের কথাই ধরুন- এটার নাম TutorialsBangla, তাহলে আমি অবশ্যই চাইবো যে আমার লেখা সবচেয়ে ভালো টিউটোরিয়ালগুলো নতুন একজন ভিজিটর প্রথমে পড়ুক। তাহলে, সে এই সাইটের অন্য লেখাগুলোও পড়তে আগ্রহী হবে। আপনার ওয়েবসাইট বড় হলে প্রতিটি ক্যাটাগরিতেই এরকম ভালো আর্টিকেল থাকা উচিত। 

এস ই ও এর জন্য এগুলো কেন এত গুরুত্বপূর্ণ

খুব জনপ্রিয় টপিকগুলো আপনি চাইলেই সহজে সার্চ ইঞ্জিনে উপরের দিকে র‍্যাংক করাতে পারবেন না। এজন্য এই ধরণের আর্টিকেল লিখতে হবে যা, সার্চ ইঞ্জিনের অন্য লেখাগুলোর চেয়ে গুগোলের কাছে বেশী গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। আপনি নিজেই যদি একই ধরণের বিষয় নিয়ে অনেকগুলো আর্টিকেল লেখেন তাহলে গুগোলকে বুঝাতে হবে কোনটা বেশী দরকারী, না হলে কম গুরুত্বপূর্ণ আর্টিকেল দেখালে আর বাকিগুলো সার্চে না আসলে আপনি ভিজিটর হারাবেন। 

ভিত্তি আর্টিকেলের লিংক স্ট্রাকচার

এর লিংকগুলো এমনভাবে যুক্ত করতে হবে যাতে করে ভালো আর্টিকেলগুলো বেশী গুরুত্ব পায়। আপনার হোমপেজ থেকেই এই আর্টিকেলগুলো যাতে পাওয়া যায় সেটা নিশ্চিত করুন এবং এই ধরণের যত লেখা আছে সেগুলো থেকে এগুলোর লিংক দিয়ে দিন। এটাই অন পেজ এস ই ও র মূলকথা। এর আগে আমি ইচ্ছামত আর্টিকেল লিখেছি, এখন চেষ্টা করছি দরকারীগুলোকে সামনে আনতে, আশা করছি এগুলোই সার্চ ইঞ্জিনে প্রথমে দেখা যাবে। 

সবসময় এনালাইসিস করতে থাকুন

কতগুলো পেজ থেকে এই সব আর্টিকেলের সাথে যুক্ত করা হয়েছে সেটা কিন্তু খুবই দরকারি। এটা ব্লগ পেজ বা, সাধারণ আর্টিকেল যেকোন কিছু হতে পারে। আমি পেজগুলোকেই বেছে নিয়েছি cornerstone আর্টিকেল হিসেবে। বড় করে এবং ভালো করে লিখতে হবে। 

সবাই  suggest করে Long  Tail Keyword ব্যবহার করতে। আপনিও সেটা ব্যবহার করতে পারেন। বাংলায় লেখার ক্ষেত্রে Google Keyword planner ভালো সাহায্য করতে পারে না। সেক্ষেত্রে আপনাকে অনুমানের উপর নির্ভর করতে হবে, সার্চ দিয়ে দেখতে হবে এবং সিদ্ধান্ত নিতে হবে আপনার আর্টিকেলের জন্য বড় কি ওয়ার্ড ভালো হবে নাকি ছোট কি ওয়ার্ড। 


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন