রবিবার, ২৩ এপ্রিল, ২০১৭

ব্লগস্পট সাইটের ডোমেইনে .com যোগ করার পদ্ধতি

 ছবিতেই দেখুন দেখা যাচ্ছে .com, .org, .net, ,info with blogspot blog. এটা খুব সহজেই করা যাবে। প্রসঙ্গত উল্লেখ্য এই সাইটটি কিন্তু গুগোলের ব্লগস্পটেই করা। কাস্টম ডোমেইন আর, টেমপ্লেট প্রয়োগের ফলে এর চেহারাটা নিশ্চয়ই দেখতে পাচ্ছেন।
লেখাটি পুরোটা পড়ুন-

প্রায়োগিক ক্ষেত্রঃ
এই পদ্ধতি প্রয়োগ করে Godaddy, Namesilo(tutorialsbangla.com কুপন হিসেবে ব্যবহার করলে ১ ডলার ছাড় পাবেন), Namecheap, 1and1 সহ অন্যান্য যেকোন সাইট থেকে ডোমেইন কিনে ব্লগস্পটে লাগাতে পারবেন। সেক্ষেত্রে আপনার সাইটের নাম something.blogspot.com এর বদলে something.com হবে। 


ব্লগস্পট টিউটোরিয়াল এর পুরো সিরিজটি পড়ুন

এছাড়া freenom থেকে ফ্রী কোন ডোমেইন যেমনঃ .tk, .ga ইত্যাদিও লাগাতে পারবেন। নিচের ধাপগুলো অনুসরণ করুন -
1. blogger এর ড্যাশবোর্ড এ যান
2. এরপর সেখান থেকে 'Setting' এ যান। খুজে পাবেন নিচের দিকে। এরপর setting এ গিয়ে 'basic' নামে একটা অপশন দেখতে পাবেন প্রথমেই। সেখানে প্রবেশ করুন।
3. "Blog address" এর পাশে  'edit' লেখা দেখতে পাচ্ছেন নিশ্চয়ই। এটার উপর ক্লিক করুন।
4. এরপর  'third party domain' এ যান।
5. এবার ডোমেইনের নাম লিখুন।  write your registered domain

ডোমেইন নেম সার্ভার বা, DNS ঠিক করতে হবে

6. কাজ শেষ না, এখন আপনাকে ওরা সাজেস্ট করছে দুইটা জিনিস দেয়ার জন্য।এই দুইটা হচ্ছে Host/Cname.  একটা Name- www এর জন্য ghs.google.com এবং আরেকটা  vsdvdvdvdv(যেকোন কিছু হতে পারে) এর জন্য  point to / Target এ shebbeb(যেকোন কিছু)। save দিন, কাজ শেষ।
৭. আরেকটা কাজ করতে হবে। এর আগে Cname/Host দিয়েছেন। এবার চারটা A ইনপুট দিতে হবে। এখানে Hostname এ @ দিবেন অথবা খালি রাখবেন। আর Target/point to/Address/Value এর জায়গায় দিবেন 216.239.32.21. 

৮. বাকি সবকিছু প্রথমটার মত দ্বিতীয়টাতে 216.239.34.21, তৃতীয়টাতে 216.239.36.21 এবং চতুর্থটাতে 216.239.32.21 

(বাংলাদেশে ডোমেইন হোস্টিং এর দাম দেখুন)


এখন কথা হচ্ছে, আপনার প্রথমবারে সমস্যা হতেও পারে। ভিডিও দেয়ার ইচ্ছা ছিল, সেটা পরে দেয়া যাবে, এখন সমস্যা হলে কমেন্ট করুন, সমাধান দেয়া হবে। 


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন