বৃহস্পতিবার, ২৪ মার্চ, ২০১৬

ব্লগস্পট এ ফ্রী ব্লগ তৈরির পদ্ধতি- ব্লগস্পট টিউটোরিয়াল

ব্লগস্পটে ফ্রী ব্লগ তৈরি এবং প্রথম আর্টিকেল

আপনারা ইতিমধ্যেই জেনে গেছেন যে, গুগোল ফ্রী হোস্টিং এবং ডোমেইন দেয়। গুগোলের এই ফ্রী ওয়েবসাইট অনেকেই ব্যবহার করছেন, আর যারা এখন শুরু করতে চাচ্ছেন তাদের জন্য আজকের টিউটোরিয়াল। শুধু ছবিগুলো দেখুন আর পর্যায়ক্রমে ধাপগুলো অনুসরণ করুন আপনার ব্লগ তৈরি হয়ে যাবে।

ব্লগ সম্পর্কে কিছু পূর্বধারণা

নিজের ডায়রি লেখার মত নিজের যা ইচ্ছা তাই এখানে আপনি লিখতে পারবেন, তবে অবশ্যই ওদের শর্ত মেনে। Blogger.com এ গেলে এই সুবিধা পাবেন। গুগোলের অনেক টেমপ্লেট পাবেন, সেগুলো থেকে নিজের পছন্দমত টেমপ্লেট বাছাই করে শুরু করতে পারবেন। আর ওয়েবসাইটের ঠিকানা হিসেবে পাবেন something.blogspot.com. খালি থাকা সাপেক্ষে something এর জায়গায় নিজের পছন্দমত যেকোন কিছু লিখতে পারেন। 

(আপনার জি মেইল একাউন্ট না থাকলে আগে- Gmail একাউন্ট খোলার নিয়ম দেখে আসুন)

ব্লগস্পটে ফ্রী ব্লগ তৈরি করতে ধাপগুলো অনুসরণ করুন

আপনি যদি পড়তে বিরক্ত বোধ করেন, তাহলে ভিডিওটিও দেখতে পারেন-

প্রথম ধাপ


বামপাশের ছবি লক্ষ্য করুন, blogger.com এ ঢুকলেই এই রকম লেখাগুলো ওয়েব পেজের বামে দেখতে পাবেন। Your blog এর জায়গায় আপনার ক্ষেত্রে হয়ত ০ দেখাবে। New Blog লেখার উপর ক্লিক করুন। তাহলে নতুন ব্লগ তৈরি করতে পারবেন। Locked Blog এর জায়গায়ও আপনার ক্ষেত্রে কোন ব্লগ দেখাবে না। আপনার এগুলো নিয়ে মাথা ঘামানোর প্রয়োজন নেই।

দ্বিতীয় ধাপ

এরপর নিশ্চয়ই উপরের ছবির মত একটা জিনিস দেখতে পাচ্ছেন। Title এর জায়গায় আপনার ওয়েবসাইটের যে নাম দিতে চান সেটা লিখে দিন। আর, Address এর জায়গায় jaiccha.blogspot দিন। যা ইচ্ছা মানে আপনার পছন্দমত। যদি ওই ঠিকানা Available না হয় একটু বদলে দিন, ঠিকানা পাওয়া গেলে Template এর দিকে নজর দিন। এখান থেকে যেকোন একটা টেমপ্লেট বেছে নিন। যদি শুধু লেখার জন্য চান তাহলে Dynamic বাছুন, এটা দেখতে সুন্দর। আর যদি আয় করার ইচ্ছাও থাকে তাহলে অন্য টেমপ্লেট বাছুন।

ব্লগস্পট টিউটোরিয়াল এর পুরো সিরিজটি পড়ুন

তৃতীয় ধাপ

তৃতীয় ধাপে কিভাবে প্রথম পোস্ট করবেন সেটা নিয়ে বলব। নিচের ছবিটা দেখুন-

উপরের ছবির মত দেখতে ঠিক বামপাশে উপরের দিকে তাকান। এবার, উপরের ছবিতে যেখানে পেন্সিলের মত দেখতে চিহ্ন আছে সেখানে ক্লিক করুন। এবার প্রথম পোস্ট লেখা শুরু করুন। প্রথমে শিরোনাম দিন আর নিচে বড় বাক্সের মত ঘরে মূল লেখাটি  লিখুন।



চতুর্থ ধাপ



লেখা শেষে ডানপাশে উপরে তাকান, উপরের ছবির মত দেখতে পাবেন। Preview তে ক্লিক করলে আপনার লেখাটি কেমন দেখাবে সেটা দেখতে পাবেন। Save এ ক্লিক করলে আপনার লেখা খসড়া লেখা হিসেবে সংরক্ষিত থাকবে। আর, Publish এ ক্লিক করলে আপনার লেখা প্রকাশিত হবে এবং সবাই দেখতে পাবে। কয়েকদিন পরে গুগোলে সার্চ দিলেও আপনার লেখা পাওয়া যাবে।



উপরের লেখাগুলো গুগোল ব্লগারের ইংরেজী ভাষার জন্য। যদি ভাষা হিসেবে বাংলা সিলেক্ট করা থাকে তাহলেও একই পদ্ধতিতে সব কিছু করতে পারবেন শুধু লেখাগুলো বাংলাতে থাকবে। Blogger.com এ আপনি চাইলে ভাষা পরিবর্তন করে নিতে পারবেন।

1 টি মন্তব্য: