সোমবার, ২১ মার্চ, ২০১৬

গুগোল পেজ র‍্যাংক এবং এর গুরুত্ব

ছবির কৃতিত্ব Simon এর


পেজর‍্যাঙ্ক কি?

প্রথমেই জানা দরকার পেজর‍্যাংক কি, চেক করার প্রসঙ্গ তো পরে। গুগোল সার্চ রেজাল্টে কোন ওয়েবসাইটের লেখাকে আগে দেখাবে সেটা নির্ভর করে সেই সাইটের পেজর‍্যাংকের উপর। যত ওয়েবসাইট গুগোলের ডিরেক্টরিতে আছে সেগুলোকে এক থেকে দশের ভিতর র‍্যাংকিং করে। সবচেয়ে গুরুত্বপূর্ণ সাইটের র‍্যাংক হয় দশ, এভাবে পর্যায়ক্রমে ৯,৮,৭...০ পর্যন্ত হয়। 

আমাদের এই ওয়েবসাইটের পেজর‍্যাংক শূন্য তবে ডোমেইন অথরিটি এবং পেজ অথরিটি অন্যান্য বাংলা সাইটের তুলনায় ভাল। DA(ডোমেইন অথরিটি) এবং PA(পেজ অথরিটি) ১৩ থেকে ১৬ এর ভিতর থাকে, র‍্যাংকিং করা হয় ১০০ এর ভিতর। 

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন টিউটোরিয়াল- সিরিজ পড়ুন

যে টুল আমি ব্যবহার করি

Checkpagerank.net  নামে একটা ওয়েবসাইট আছে, ওদের টুল আমি ব্যবহার করি পেজর‍্যাংক চেক করার জন্য। অনলাইনে সার্চ দিলে আরো অনেক টুল পাবেন, আপনার যেটা পছন্দ সেটা ব্যবহার করতে পারেন। অনেক সাইটের পেজর‍্যাংক ফেক বা, ভূয়া(ভারতীয় বাঙ্গালীরা ভূয়ো লেখেন) হয়। সেক্ষেত্রে fake pagerank checker নামে একটা টুল ব্যবহার করে জানতে পারেন।

এই টুলগুলো কিভাবে ব্যবহার করবেন সেটা নিয়ে চিন্তাভাবনার কিছু নেই। ওয়েবসাইটে যাবেন আপনার সাইটের URL দেবেন, ওরা দেখিয়ে দেবে। আমি মনে করি না, পেজর‍্যাংক নিয়ে এর মাথা ঘামানোর কিছু আছে। প্রত্যেক পেজের অর্থাৎ, আপনার সাইটের প্রত্যেকটি আর্টিকেলের জন্য(সাধারণত আলাদা পেজেই লেখা হয়) আলাদা পেজর‍্যাংক আছে। 

চেস্টা করুন প্রতিটি লেখাই পাঠকদের কাছে পৌছে দিতে। সামাজিক যোগাযোগের মাধ্যম আর জনপ্রিয় সাইটে আপনার লেখা ছড়িয়ে দিন। এটা আপনার সাইটের ভিজিটর বাড়াবে, পেজর‍্যাংক এমনিতেই বাড়বে।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন