মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারী, ২০১৬

হোয়াইট হ্যাট এস ই ও- সঠিকভাবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করা

White Hat SEO

হোয়াইট হ্যাট এস ই ও

উপরের ছবিতে সাদা টুপির বাচ্চাটার ছবিই আসলেই দেখতে সুন্দর, আসল কাহিনীও বলে দিচ্ছে। দেখে বোঝা যাচ্ছে নিশ্চয়ই এটা পজিটিভ কোন কিছু হবে। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন যারা শিখছেন বা, শেখার চেষ্টা করছেন তাদের কাছে হোয়াইট হ্যাট এস ই ও একটা পরিচিত শব্দ। 

সাদা টুপি ব্যবচ্ছেদ- হোয়াইট হ্যাট এস ই ও

সাদা টুপি কেটেকুটে দেখাতে চাচ্ছি না, এস ই ও এর ধরণটা শুধু দেখাতে চাইছি। সব নিয়মকানুন মেনে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করাই হোয়াইট হ্যাট এস ই ও, এক্ষেত্রে ছলচাতুরি বর্জনীয়। আর ছলচাতুরির এস ই ও নিয়ে এর আগে বলেছি সেটা হচ্ছে Black Hat SEO. ফোরাম পোস্টিং, ব্লগ পোস্টিং, সোশ্যাল শেয়ারিং এগুলো ছাড়াও সার্চ ইঞ্জিনে ওয়েবসাইট সাবমিশন এগুলো অনুমোদিত। আরো স্পষ্ট করে যদি বলি সার্চ ইঞ্জিন আপনাকে যেসব কাজ করার জন্য উৎসাহিত করে সেগুলো করে সার্চ ইঞ্জিনের কাছে গুরুত্বপূর্ণ হওয়াই সাদা টুপির সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন টিউটোরিয়াল- সিরিজ পড়ুন

চর্চা করুন সঠিক পথে

ভাল পথে সাফল্য পাওয়া খুব একটা কঠিন না, তবে মন্দ পথে সাফল্য পাওয়াটাই বেশী কঠিন। তাই মন্দ পথ বাদ দিয়ে অনুমোদিত এবং স্বীকৃত পথে চেষ্টা করুন। এস ই ও শেখাটা কঠিন কিছু না, প্রাকটিস করলেই চলবে। যারা ক্রিকেট খেলেন বা পছন্দ করেন তারা মনে রাখবেন, এস ই ও বলেন আর যাই বলেন সেটা টেস্ট ম্যাচের মত। উইকেটে টিকে থাকুন রান একসময় আসবেই। শেষ দিনের আগে কোন রিস্ক নেবেন না।

সবশেষে বলি, আমাদের সাথে থাকুন এস ই ও এবং হোয়াইট হ্যাট এস ই ও সম্পর্কে প্রাথমিক ধারণা পাবেন। ভালভাবে শিখতে হলে প্রতিষ্ঠিত কোন সাইট(ইংরেজী হলে ভাল) থেকে শিখুন, বাংলায় কনটেন্টের অভাব সত্যিই আছে। আমি এক্সপার্ট নই, তবে ভূল কোন তথ্য আপনাদের দিয়ে বিভ্রান্ত করব না এটা শিওর থাকেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন