মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারী, ২০১৬

কি ওয়ার্ড রিসার্চ কি এবং কিভাবে করতে হয়

keyword research

কি ওয়ার্ড রিসার্চ, সঠিক এবং কার্যকর পদ্ধতি

আচ্ছা আপনাকে যদি বলা হয় এস এম সুলতানের উপর একটা নিবন্ধ লিখুন, আপনি কিভাবে লিখবেন। ধরে নিন, আপনি লিখেছেন- “বিমূর্ত চিত্রকলা এবং এস এম সুলতানের ভাবনা”; আর আমি লিখলাম- “এস এম সুলতানের আঁকা ছবি”. আপনার কি মনে হয়, কার লেখা বেশী মানুষ দেখবে। সবাইতো আমার লেখাটাই লিখে সার্চ দেবে এবং এই সব কথাগুলো যেগুলো লিখে লোকজন সার্চ দেয় সেগুলো খুজে বের করাই কি ওয়ার্ড রিসার্চ। অবশ্য কোন লেভেলের ভিজিটর আপনি চাচ্ছেন এবং চিন্তাভাবনা বানিজ্যিক কি না সেটাও ভাবতে হবে।

আগে দর্শনধারী পরে গুণবিচারি

যেটা বলছিলাম, প্রকৃতপক্ষে সার্চ ইঞ্জিন কিন্তু সবাই যেটা লিখে সার্চ দেয় সেটাকেই বেশী গুরুত্ব দেয়। হয়ত অসাধারণ কোন লেখা লিখে ফেললেন কেউ আপনার সেই লেখা পড়ছে না, কিন্তু ফেসবুকে আপনার বন্ধুরা লেখা দেখে প্রশংসায় ভাসিয়ে ফেলছে। লেখাটা দেখানোর জন্য খুজে বের করতে হবে কি লিখে সবাই সার্চ দেয়। ভাল লেখা হলে দেখার পরে পছন্দ করতে বাধ্য। আমি আবারো বলছি মাণহীন লেখা কি ওয়ার্ড দিয়ে ভরিয়ে ফেলবেন না, তাহলে কেউ দ্বিতীয়বার আর আপনার সাইটে আসবে না।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন টিউটোরিয়াল- সিরিজ পড়ুন

কিভাবে কি ওয়ার্ড রিসার্চ করব

গুগোল কি ওয়ার্ড প্লানার নামে গুগোলের একটা টুল আছে সেটা দিয়ে করতে পারেন। গুগোলের প্লানার দিয়ে কোন কি ওয়ার্ড লিখে সবচেয়ে বেশী সার্চ দেয়া হয়েছে এবং এডসেন্সের সবচেয়ে দামী কিওয়ার্ড কোনটি সেটা ওই টুল ব্যবহার করে জানতে পারবেন। প্রসঙ্গত উল্লেখ্য, বাংলা সাইটে যদি চালাকি করে এডসেন্স ব্যবহার করেনও বেশী আয় করতে পারবেন না। এর চেয়ে adhitz বা, বাংলাদেশী Green-red ব্যবহার করাই ভাল যা আমিও করছি। 

আরেকটি কথা, বাংলা সাইটের জন্য কি ওয়ার্ড রিসার্চ করতে আমার মনে হয় গুগোল বা, কারো কি ওয়ার্ড প্লানারের দরকার নেই। নিজেই ভাবুন কি লিখে সবাই সার্চ দেয় তাই লিখুন আর দেখুন প্রথম দিকের কোন পাতায় চলে এসেছে। আমার এই সাইটের ক্ষেত্রে কিন্তু তাই আসছে।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন