শনিবার, ২৬ ডিসেম্বর, ২০১৫

অনলাইনে আয় করার সবচেয়ে সহজ উপায়

শুরুটা হোক সঠিক পথে
photo credit: pixabay

ফ্রীল্যান্সিং এর শুরুটা কিভাবে হওয়া উচিত

সাধারণত যেটা দেখা যায়, অনেকে চান যে ইন্টারনেট ব্যবহার করে টাকা আয় করবেন। আমি কিছু পারি না, কিছু শিখবও না-কিভাবে আয় করব। ভাই, টাকা গাছে ধরে না কিছু করতেই হবে। প্রথমেই একটা ফাদে সহজেই পা দিতে পারেন সেটা হচ্ছে পিটিসি সাইট। এই ধরণের সাইটগুলোতেও আয় করা যায় তবে যারা ওগুলোতে পাকা ঝানু তাদের পক্ষে সামান্য কিছু আয় করা সম্ভব, আপনার পক্ষে না।অনলাইনে আয় করার সহজ উপায় বলে কিছু হয় না।

তাহলে শুরুটা কিভাবে করব

কিছু শেখা দিয়ে শুরুটা হওয়া উচিত। সাথে সাথে আয় করতে পারবেন না। যারা অনলাইনে আয়ের পথ খোজেন তারা বেশীরভাগই ইংরেজী পড়ে বুঝতে পারেন, টুকটাক লিখতেও পারেন। আর সেটাই এক্ষেত্রে যথেষ্ট। মাইক্রোওয়ার্কার্স এক্ষেত্রে সন্দেহাতীতভাবে সেরা। এছাড়া অন্যান্য যেসব সাইট আছে সেগুলোতে কাজ কম পাওয়া যায়। এটা তুলনামূলক সহজ উপায়।
বি.দ্র. এই ধরণের সাইটে বিড করা লাগে না, এমনিতেই কাজ পাওয়া যায়।

কি ধরণের কাজ পাওয়া যায়

একাউন্ট খোলা, গুগোলে সার্চ দেয়া, ফেসবুক, টুইটার, গুগোল প্লাসে পোস্ট শেয়ার করা, ব্লগ পোস্টে কমেন্ট করা, ফোরামে পোস্ট করা, আর্টিকেল লেখা, ইউটিউবে ভিডিও দেখা, কমেন্ট করা এই সব কাজ এখানে পাওয়া যায়। 

স্বাধীন ব্যবসা শুরু করতে পারেন

একটা ওয়েবসাইট তৈরি করে সেখানে বাংলা বা, ইংরেজীতে লিখতে পারেন। আপনার সাইটে অনেক লেখা থাকলে ভিজিটর ও অনেক থাকবে। এড দেখিয়ে নিজের সাইট থেকে আয় করতে পারেন।

নিজের সাইট থাকলে নিজের সাইটের ডিজাইন করা, কনটেন্ট তৈরি(লেখা), এস ই ও করা এগুলো সব প্রাকটিস করার সুযোগ পাবেন। অনলাইনে হাজার হাজার লেখা আছে সব পাবেন। কিছু একটা শেখা শুরু করেন, সমস্যা হলে সার্চ দেন সমাধান পাবেন।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন