লেখাটি গুরুত্বপূর্ণঃ কাজে লাগবে

কম্পিউটার ও ইন্টারনেট বিষয়ক কিছু সমস্যা ও কার্যকর সমাধান

Photo Credit: Concord90 ১০ টি নির্বাচিত কম্পিউটার টিপস নতুন নতুন যারা কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার শুরু করছেন তাদের জন্য ১০ টি নি...

বাংলাদেশ ও আন্তর্যাতিক বিষয়াবলি- বিসিএস সিলেবাস বিশ্লেষণ

বিসিএস এ ইতিহাস থেকে কত মার্কসের প্রশ্ন হয়

Photo Credit: Jonny Linder


প্রিলিমিনারীর সিলেবাস দেখে অনেকে বিভ্রান্ত হন এই ভেবে যে বিসিএস এ ইতিহাস বিষয়ে কোন প্রশ্ন আসে না, আশা করছি বেশীরভাগ পরীক্ষার্থীদের মত আপনিও সেই দলের নন। আপনাদের সদয় অবগতির জন্য সিলেবাস বিচার-বিশ্লেষণ করে জানাচ্ছি যে, প্রিলিতে ইতিহাস থেকে মোট ১০ মার্কসের প্রশ্ন আসবে। কেন এবং কিভাবে সেটা জানার জন্য লেখাটি পড়তে থাকুন।

'বাংলাদেশ বিষয়াবলি' নামে যে বিষয়টি রয়েছে সেটিতে অন্তর্ভূক্ত প্রথমেই রয়েছে "বাংলাদেশের জাতীয় বিষয়াবলি" এবং এটাতে মোট ৬ মার্কস। ভাল করে সিলেবাসের এই অংশটি পড়ুন। প্রাচীনকাল থেকে শুরু করে বাংলাদেশের অভ্যুদয় পর্যন্ত সব কিছু এর ভিতরে রয়েছে। এটা আসলে বাংলাদেশের ইতিহাস।

"আন্তর্যাতিক বিষয়াবলি" তে পাবেন বৈশ্বিক ইতিহাস, ভূ রাজনীতি এবং আন্তর্যাতিক ভূ রাজনীতি বিষয়ে ৪ মার্কস। প্রকারান্তরে এটা যে ইতিহাস সেটা বলার অপেক্ষা রাখে না। কেউ কেউ এটাকে অংশবিশেষ পৌরনীতির অন্তর্ভূক্ত বলে দাবি করতে পারেন। সবক্ষেত্রে পুঙ্খানুপুঙ্খভাবে প্রশ্নকর্তারা সিলেবাস অনুসরণ করেন না। তাই, আপনাকে অনুরোধ করব আগের বছরের প্রশ্নগুলোতে চোখ বুলাতে।

৬+৪=১০ মার্কসের প্রস্তুতির জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড প্রণীত "বাংলাদেশ ও প্রাচীন বিশ্বসভ্যতার ইতিহাস" বইটি যথেষ্ট হবে বলে আমরা আশা করতেই পারি।

0 comments:

Post a Comment