লেখাটি গুরুত্বপূর্ণঃ কাজে লাগবে

কম্পিউটার ও ইন্টারনেট বিষয়ক কিছু সমস্যা ও কার্যকর সমাধান

Photo Credit: Concord90 ১০ টি নির্বাচিত কম্পিউটার টিপস নতুন নতুন যারা কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার শুরু করছেন তাদের জন্য ১০ টি নি...

সেকালের ফুটবলের জায়গা এখন ক্রিকেট নিয়ে নিয়েছে

নতুন এবং পুরনো দিনের গল্প
নতুন এবং পুরনো দিনের গল্প

Hasibul Hossain Shanto wrote a Bengali article about the gradual changes of our sports loving mentality. Football was once the most popular game in Bangladesh. People love to have a rivalry between Abahoni and Mohamedan. Cricket takes the place now.

সেকালের ফুটবল,একালের ক্রিকেট

বাবা-দাদাদের মুখে শুনেছি আগে আবাহনী -মোহামেডানের ফুটবল ম্যাচকে ঘিরে টানটান উত্তেজনার গল্প। তখন এলাকার অনেকে মিলে একসাথে বিকেলে টিভির সামনে বসে ম্যাচ উপভোগ করতেন।  আর খেলা মানেই ছিল সেদিন স্পেশাল খাবারের আয়োজন, কখনো ভুনা গরুর মাংসের সাথে খিচুড়ি আবার কখনো তেহারির আয়োজন থাকতো। সবমিলিয়ে সেদিন সবাই প্রচুর উত্তেজনার মধ্যে থাকতেন।

কালের পরিক্রমায় ফুটবলের জায়গা ক্রিকেট  দখল করে নিয়েছে কিন্তু উত্তেজনা আর আয়োজনের আবহ বিন্দুমাত্র কমেনি। এখন আমরা ক্রিকেটকে ঘিরে আনন্দে মেতে উঠি। আর ইংল্যান্ড, ভারতের মতো দলগুলোকে এখন নিয়মিত হারানোর কারণে প্রতিটি ম্যাচেই থাকে বাড়তি উত্তেজনা। আর আমাদের বাসার অবস্থাও আগের মতোই আছে, ম্যাচের আগে বিল্ডিংয়ের ১৫-১৬ জন মিলে চাঁদা তুলে মুড়ি,চানাচুর,ঘুঘনি,গরুর ভুড়ি ভুনার সাথে পপকর্নের ব্যবস্থা করা হয়। ছাদে একসাথে টিভি খেলা দেখার সাথে চলে খাওয়া-দাওয়া আর প্রতিটি বলের বিশ্লেষণ। মুস্তাফিজ থাকলে আজ ইংল্যান্ডের কি অবস্থা হত, সাব্বিরের ব্যাটে আজ কত রান আসবে এসব নিয়ে চলে তুমুল বিতর্ক। দুপুর থেকে চলা এই আয়োজনের সমাপ্তি ঘটে প্রত্যাশিত জয় পেলে বিজয় মিছিলের মাধ্যমে আর শুরু হয় পরবর্তী ম্যাচের অপেক্ষা...  

লিখেছেন হাসিবুল হোসাইন শান্ত

বাংলা বা ইংরেজী যে ভাষায় ইচ্ছা আমাদের কাছে লেখা পাঠান। tutorialsbangla@yahoo.com এ লেখা পাঠালে এখানে আপনার লেখাও প্রকাশিত হবে। 

0 comments:

Post a Comment