Custom Search

আসুন আমরা সবাই মিলে নিজের ভালো দিকগুলো প্রকাশ করি

Phot Credit: John Hain, USA

উপশহর মেইন রোডের মাঝখানে একটি আংটি পড়ে আছে । দূর থেকে মনে হচ্ছে এটি সোনার আংটি হবে । ব্যস্থ ভঙ্গিতে গাড়িগুলো হুশহাশ চলে যাচ্ছে । সূর্যের আলো বিকিরিত করে এটা যে চিকচিক করছে এটা শুধুমাত্র অমিত দেখছে । আর কেউ দেখছেনা কারণ সবাই যার যার মত চলে যাচ্ছেন ।

অমিত একটু এগিয়ে গিয়ে দেখল এখানে শুধু একটি আংটি না আরো দুটো জিনিস পড়ে আছে । একটি সেফটি পিন এবং একটা ওষুধ । ওষুধ টা কিসের অমিত জানেনা ।

রিকশা করে যাওয়া কোন নারীর পার্টস ব্যাগ থেকে জিনিসগুলো পড়েছে বলে ধারনা করছে অমিত । জিনিসগুলো হাতে নিয়ে অমিত হেটে চলল । যেন সে কিছুই জানেনা ।

বিকেলে ওই রাস্তা দিয়ে যাওয়ার সময় সে দেখল রাস্তার পাশে একটি ছোট্ট মেয়ে বসে বসে কাঁদছে । পাশে মেয়েটির মা । কিছু মানুষের ভিড়ও দেখা যাচ্ছে । অমিত একটু এগিয়ে গেল । গিয়ে যা শুনল তাতে নিজেকে অপরাধি মনে হতে লাগল । সে শুনল , এই মেয়েটির পার্টস ব্যাগ থেকে একটি আংটি হারিয়ে গেছে । আংটিটা তার বাবা তাকে তার জন্মদিন দিয়েছিলেন । গত কিছুদিন আগে রোড এক্সিডেন্টে তার বাবা মারা যান ।

অমিতের খুব খারাপ লাগছে । সে দিতে চাচ্ছে তার কাছে থাকা ছোট্ট বাবা হারা মেয়েটির আংটি টি কিন্তু ইগো তাকে বাঁধা দিচ্ছে । লোকে কি বলবে ?

আমাদের সমাজে এমন ঘঠনা প্রতিনিয়ই ঘঠছে । একজন নারী যখন কাজে যায় তখন তাকে সমাজের কতিপয় হিংস্র জেনেটিক কীট তাদের কাজের পথে অন্তরায় হয়ে দাড়ায় । অনেক নারী স্বাধীনভাবে কাজ করতে পারেনা অনেকেই অপবাদের ভয়ে তাদের কর্ম পথ থেকে সরে দাড়ায় । প্রত্যেক মানুষের একটি সুন্দর মন আছে তবে অনেকেই সেটা প্রকাশ করতে জানেনা ।

প্রত্যেক মানুষের ভিতর রয়েছে সত্‍ এবং আদর্শ মনোবৃত্তি কিন্তু অনেক সময় সেটা প্রকাশ করতে পারিনা । আমরা ভাবি যদি এটা ভালো না হয় ? লোকে কি বলবে ?

আসুন আমরা সবাই মিলে নিজের ভালো দিকগুলো প্রকাশ করি এবং নিজেকে একজন সুনাগরিক হিসেবে প্রতিষ্টা । একজন খারাপ লোক দেশ ও দশের বোঝা আর একজন ভালো লোক দেশ ও দশের সম্মান ।
লেখকঃ চৌধুরী মোহাম্মদ ইমরান ।

0 comments:

Post a Comment