Custom Search

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর dshe.gov.bd


মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর 

DSHE বা, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর শতাব্দির উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে সবার জন্য শিক্ষার সুযোগ করে দিয়ে আলোকির মানুষ গড়ার উদ্দেশ্যে কাজ করে যাচ্ছে। মাধ্যমিক এবং উচ্চতর শিক্ষার মাণোন্নয়নের জন্য সমতা নিশ্চিত করাই dshe এর লক্ষ্য।
উপরের ওয়েবসাইটটি Directorate of secondary and Higher Education এর ওয়েবসাইট।
এই অধিদপ্তরের বর্তমান মহাপরিচালক প্রফেসর ড. এম ওয়াহিদুজ্জামান। তার জীবনবৃত্তান্ত দেখতে পারবেন ওয়েবসাইটের ডানপাশে।

দুঃখজনক হলেও সত্যি-

সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার(অন্তত সরকারী কার্যক্রমে) নিশ্চিত করার জন্য সরকার সচেষ্ট এতে সন্দেহ নেই। কিন্তু এই ওয়েবসাইটে গেলেই দেখতে পাবেন - এর বাংলা ভার্সনে মেনুবারে লক্ষ্য ও উদ্দেশ্য অংশে ক্লিক করলেই যে বর্ননা পাই সেটা ইংরেজীতে, ইতিহাসের ক্ষেত্রেও তাই। 
বাংলা ওয়েবসাইটে Vision and Mission এবং ইতিহাসের নামসহ বাংলা বর্ণনা দেয়ার জন্য বাংলাদেশের সচেতন নাগরিক হিসেবে অনুরোধ জানাচ্ছি।

আশার কথা হচ্ছে-

টোল, মাদ্রাসার সময় থেকে শুরু করে ব্রিটিশ আমল, পাকিস্তান আমল এবং স্বাধীন বাংলাদেশের মাধ্যমিক এবং উচ্চশিক্ষার ইতিহাস খুব সুন্দরভাবে লেখা আছে। সুগঠিত ওয়েবসাইটের আমাদের মত সাধারণ নাগরিকদের কাছে সরকারের সেবা পৌছে দেয়ার চেষ্টাটা নিঃসন্দেহে প্রশংসাযোগ্য।

পুরাতন ওয়েবসাইটের প্রবেশদ্বারও মেনুবারে দৃশ্যমান। অন্য সব সরকারী ওয়েবসাইটগুলোর মত এখানেও উপরে ডানদিকে জাতীয় তথ্যবাতায়ন খুজে পাবেন।


0 comments:

Post a Comment