লেখাটি গুরুত্বপূর্ণঃ কাজে লাগবে

কম্পিউটার ও ইন্টারনেট বিষয়ক কিছু সমস্যা ও কার্যকর সমাধান

Photo Credit: Concord90 ১০ টি নির্বাচিত কম্পিউটার টিপস নতুন নতুন যারা কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার শুরু করছেন তাদের জন্য ১০ টি নি...

ফ্রী বাংলা মুভি ডাউনলোডের সাইট

Ontor Attar Sondhane

ডাউনলোডের জন্য দরিদ্র ডট কম

সম্ভবত ২০১০ সাল থেকে এই ওয়েবসাইটটি অনলাইনে আছে। ফ্রী গান, নাটক, মুভি, মিউজিক ভিডিও, ই-বুক, সফটওয়্যার সবকিছু এখানে পাওয়া যায়। নতুন যত গানের এলবাম বাজারে আসে সেগুলো প্রায় সবগুলোই এখানে ফ্রীতে পাওয়া যায়। সিনেমা ডাউনলোডের জন্য Dorodro.com সবচেয়ে বেশী পরিচিত।

দরিদ্র ডট কম কেন ভাল?

বাংলা গান mp3 ভার্সনে খুব সহজে ডাউনলোড করা যায়। প্রসংগত উল্লেখ্য অডিও গানগুলোর জন্য ওদের আলাদা সাইট আছে- Doridro.net. এছাড়া কলিকাতা হারবাল সম্বলিত ও কলিকাতা হারবাল ছাড়া আরো বিভিন্ন ধরণের ভাল প্রিন্টের বাংলা, হিন্দি সিনেমা এখানে ডাউনলোড করতে পারবেন। 
নতুন নতুন গেমের সফটওয়্যারগুলো, নতুন English Movie এখানে নিয়মিত আপলোড হয়।

Doridro.com কেন খারাপ?

এই মুহুর্তে খারাপ বৈশিষ্টগুলোই আমার চোখে বেশী পড়ছে-
  • বিজ্ঞাপন বিরক্তকরঃ প্রতিটা পেজ ওপেন করলেই popup ওপেন হয়। এছাড়া আরো বিভিন্ন ধরণের বিজ্ঞাপন ওদের সাইটে দেখা যায়। সম্ভবত ওরা এডসেন্স হারিয়ে ফেলেছে কিংবা, গুগোল এডসেন্সের চেয়ে ফালতু বিরক্তিকর এডগুলো থেকে ওরা বেশী টাকা পাচ্ছে। আমাদের মত ভিজিটর হারাবে নিশ্চিত।
  • কপিরাইট আইন মানা হচ্ছে তোঃ যেসব গান, নাটক, সিনেমা, সফটওয়্যার Doridro.com এ আপলোড করা হচ্ছে আমার মনে হয় না সেগুলোর ক্ষেত্রে কপিরাইট আইন মানা হচ্ছে। পাইরেসি বাংলাদেশে অঘোষিতভাবে স্বীকৃত এবং আমরা সবাই এর সাথে জড়িত, তাই শুধু শুধু একটা জনপ্রিয় ওয়েবসাইটকে দোষারোপ করাটা আমার মনে হয় যুক্তিসঙ্গত না।


Sign up করা লাগেঃ দরিদ্র ডট কমে ডাউনলোড করতে গেলে Singn up এবং প্রত্যেকবার নতুন করে Log in করা লাগে। এটাকে খারাপ বা ভাল বৈশিষ্ট্যের তালিকায় আমি ফেলতে পারছি না। এটা যেমন ভিজিটরকে বিরক্ত করে তেমন ভিজিটরের পরিচয় বা, ঠিকানা যেটাই বলি না কেন সেটা পাওয়া যায়। 

বাংলা সংস্কৃতির উপাদানগুলোকে সংরক্ষণের মহান দায়িত্ব পালনের ব্রত নিয়ে দরিদ্র ডট কম তাদের যাত্রা শুরু করেছিল। অন্তর আত্নার সন্ধানে তাদের এই যাত্রায় আশা করি পাইরেসিকেও সামিল না করার চেষ্টা করবে।

0 comments:

Post a Comment