Custom Search

এস ই ও, ব্লগ কমেন্ট এবং এইচটিএমএল এর গুরুত্বপূর্ণ টিপস

খাপের খাপ মন্টুর বাপ

ব্লগস্পট সাইটে ডু ফলো লিংক তৈরি

এস ই ও এর ক্ষেত্রে Do Follow ব্যাকলিংক এর গুরুত্ব নিয়ে আমার মনে হয় না কিছু বলার আছে। পানবিবিতে বা, অন্য সব ফোরামে যেসব কোড ব্যবহার করা হয় সেগুলোতে অন্যভাবে ডু ফলো ব্যাকলিংক তৈরি করা যায়। আজকে আলোচনা করা হবে এইচটিএমএল কোডিং এর ক্ষেত্রে যেভাবে ডু ফলো ব্যাকলিংক তৈরি করা যায় সেটা নিয়ে।

এংকর টেক্সট এর উপকারিতা

Anchor(আংটা, বাংলা অনুবাদ করলাম) টেক্সট এর নাম হয়ত শুনে থাকবেন। এগুলো হচ্ছে সেই ধরণের টেক্সট(শব্দ, বাক্য বা, বর্ণ) যাতে ক্লিক করলে অন্য সাইটে চলে যায়। এর দ্বিমুখী উপকারীতা রয়েছে-

প্রথমত, ডু ফলো লিংক থাকার কারণে ভিজিটরেরা কোন বিরক্তি ছাড়া সহজে আকৃষ্ট হয় এবং আপনার দেখান সাইট ভিজিট করে। যেমনঃ আমি যদি লেখি- tutorialsbangla.com, আপনি স্বভাবতই বিরক্ত হবেন। কিন্তু যদি লেখি-
প্রযুক্তি বিষয়ে জানতে চাইলে পড়ুন
আপনার বিরক্তির পরিমাণ কমবে, আপনি ওই সাইটে নিজের অজান্তেই ভিজিট করবেন। 

দ্বিতীয়ত, গুগোল ডু ফলো ব্যকলিংককে অনেক গুরুত্ব দেয়। ভাল পেজ র‍্যাংক, ডোমেইন অথরিটি এবং পেজ অথরিটির কোন সাইটে যদি আপনার সাইটের লিংক দিতে পারেন তাহলে সহজেই আপনার সাইটের ও র‍্যাংক বাড়বে। গুগোলে প্রথমদিকে নিয়ে আসতে পারবেন। এক্ষেত্রে ডট এডু(Educatiopnal) বা, ডট গভ(Government) সাইটে লিংক থাকাটা সবচেয়ে বেশী গুরুত্ব পায়। 

তৈরি করব কিভাবে

বকবক বাদ, এবারে আসল কথায় আসি। এইচটিএমএল এর সামান্য জ্ঞান থাকলেই তৈরি করতে পারবেন। অনেক সাইট আছে যারা কমেন্টে বা, পোস্টে এইচটিএমএল সাপোর্ট করে। 
<a href=”ওয়েবসাইটের ঠিকানা”>যেটা দেখাতে চান</a>
উপরে যেটা দেখছেন ওই ফরম্যাটে লিখে দিন, তাতেই কাজ হবে। আরো ভাল করে উদাহরণ দিয়ে বুঝিয়ে দেই-
<a href=”http://www.tutorialsbangla.com”>বাংলা টিউটোরিয়াল</a>
উপরে যেভাবে আছে ওইভাবে যদি লেখেন তাহলে “বাংলা টিউটোরিয়াল” লেখাটা দেখাবে এবং ক্লিক করলে বাংলা টিউটোরিয়াল এর হোমপেজে যাবে।

সহজভাবে ব্যাখ্যা করা হল, এরপর কোন জিজ্ঞাসা থাকলে আমাদের জানাবেন। মনে মনে প্রশ্ন করলে আমাদের পক্ষে তার উত্তর দেয়া সম্ভব না। প্রশ্ন করতে কোন ঝামেলা করা লাগে না, কমেন্ট বক্সে কমেন্ট করলেই হয়।


0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন