Custom Search

ডেস্কটপ শর্টকাট তৈরির টেকনিক বা কৌশল


ডেস্কটপে শর্টকার্ট তৈরির উপায়

আপনাদের কাছে কথাটা শুনে অদ্ভুত লাগতে পারে যে ডেস্কটপে শর্টকার্ট তৈরি করার কি দরকার, আবার এও মনে হতে পারে এই সহজ জিনিস নিয়ে লেখার কি আছে। এই লেখাটা তাদের জন্য যারা সহজ জিনিসগুলো অন্যদের কাছে জানতে চেয়ে তাচ্ছিল্য ছাড়া কিছুই পান না, একেবারে নতুন যারা কম্পিউটার ব্যবহার করছেন।

সি ড্রাইভ যত ফাঁকা রাখা যায় ততই ভাল, যারা তুলনামূলক একটু কম কনফিগারেশনের পিসি ব্যবহার করেন তারা আরো ভাল বুঝবেন। একটা ফোল্ডার কিংবা, ফাইল(সিনেমা হতে পারে) হয়ত ১ জিবি, কিন্তু ওই ফাইল বা, ফোল্ডারের শর্টকার্ট হয় ১ কিলোবাইট(এতটাই কম)। তো বড় ফাইলগুলো অন্য জায়গায় রেখে আপনার যেটা বেশী কাজে লাগে সেটার শর্টকার্ট নিজের সামনে ডেস্কটপে রাখুন। দুইটা উদ্দেশ্যই পূরণ হবে- প্রয়োজন মিটবে এবং সি ড্রাইভে জায়গা বাঁচবে। 

আমি ধরেই নিচ্ছি আপনি উইন্ডোজ ব্যবহারকারী, এবং এই লেখাটা উইন্ডোজ সেভেনের জন্য। বাংলাদেশে এখনো ব্যপক আকারে উইন্ডোজ সেভেন চলছে। আমি নিজেও উইন্ডোজ সেভেন ব্যবহার করি, তাই এই লেখাটা ঐ নির্দিষ্ট অপারেটিং সিস্টেমকেন্দ্রীক।

কাজের কথায় আসি, প্রথমে ডেস্কটপেই আছেন বলে ধরে নিচ্ছি। এবার, মাউসের ডানপাশে ক্লিক করুন, New Folder এর নিচে Shortcat লেখাটা দেখতে পাবেন। ঐ লেখাটা সিলেক্ট করুন। দেখুন একটি খালি ঘর তাতে লেখা Type Location of the Item, ডান পাশেই দেখুন লেখা আছে Browse Folder. ঐ লেখাটার উপর ক্লিক করুন আর আপনি যে ফোল্ডারের শর্টকাট ডেস্কটপে তৈরি করতে চান সেটা সিলেক্ট করুন। তারপর নিচে থেকে Next এবং শেষে Finish এ ক্লিক করুন, ব্যাস তৈরি হয়ে গেল আপনার কাঙ্খিত শর্টকার্ট। 

এখন থেকে বড় বড় সিনেমা, নাটক কিংবা অন্য যেকোন বড় ফাইল অন্য ড্রাইভে রেখে সেগুলোর যত ইচ্ছা শর্টকার্ট দিয়ে ডেস্কটপ ভরে ফেলুন, তবুও কম্পিউটার স্লো হবে না। এরপরও যদি স্লো হয় তাহলে অন্য কারণ খুজুন, এটা এই কারণে না।



0 comments:

Post a Comment