Custom Search

Upwork কি ও কিভাবে কাজ করে?

ছবিটি বড় করে দেখতে ছবির উপরে ক্লিক করুন

Upwork বা, ওডেস্ক সম্পর্কে প্রাথমিক ধারণা

আপওয়ার্ক সম্ভবত বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয় ফ্রীল্যান্সিং সাইট। এখানে হাজার হাজার কাজ পাওয়া যায়, হাজার হাজার লোক বিডও করে। যাদের আপওয়ার্ক সম্পর্কে কোন ধারণা নেই লেখাটি মূলত তাদের জন্য। উপরের ছবিতে একটা স্ক্রীনশট দেয়া হয়েছে। তাকিয়ে দেখুন, ১০ মিলিওন ফ্রীল্যান্সার এবং ৪ মিলিওন ক্লায়েন্ট আছে আর জব পোস্ট করা হয় ৩ মিলিওন প্রতি বছর।

কাজের পদ্ধতি

যদি আপনি কোন কিছুতে দক্ষ হন এখানকার কোন না কোন কাজ পেয়ে যাবেন নিশ্চিত। তবে অবশ্যই দক্ষতাটা হতে হবে আর দশ জনের চেয়ে বেশী। মনে করুন আপনি একটি কাজের জন্য লোক চাচ্ছেন, কি চাইবেন? এটাই স্বাভাবিক যে যার কাছ থেকে সব চেয়ে কম টাকায় সবচেয়ে ভালভাবে কাজটি করিয়ে নিতে পারবেন তার কাছ থেকেই করিয়ে নেবেন। অনেক ক্ষেত্রে দেখা যাবে আপনি রিস্ক নিতে চাইবেন না। যার আগে ভাল কাজের অভিজ্ঞতা আছে সে টাকা বেশী চাইলেও তাকে দিয়েই করাবেন। এখানে সেটাই ঘটে, আপনাকে দেখাতে হবে আপনিই সেরা।

ভূল ধারনা দূরীকরণ

একটা ভূল ধারণা আমাদের দেশের মানুষের ভালভাবেই আছে যে ওয়েব ডিজাইন, এস ই ও, গ্রাফিক্স ডিজাইন, লোগো ডিজাইন এরকম কয়েকটি কাজ শিখে Upwork থেকে আয় করা যায়। আসলে কিন্তু মোটেও তা না। এগুলো ছাড়াও আপনি অন্য যেকোন কিছুতে দক্ষ হলেই সেই দক্ষতা ব্যবহার করে আয় করতে পারবেন। উপরে যেগুলোর কথা বললাম এগুলোতে বাংলাদেশীরা বেশী স্বাচ্ছন্দ্যবোধ করে বলেই শেখার চেষ্টা করে।

টাকা পাওয়া নিয়েঃ বাংলাদেশী ব্যাংকে সরাসরি টাকা পাওয়া যায়, এ নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। Paypal বাংলাদেশে নেই বলে হা হুতাশের কিছু নেই, অন্য মাধ্যমে আপনি টাকা পেতেই পারেন। মূল সমস্যা দক্ষতা অর্জন, সেটা আগে করুন বাকিগুলো কিছুই না।

প্রোফাইল ১০০% করাঃ হাস্যকর একটি কথা, প্রোফাইল ১০০ পারসেন্ট করতে কিছুই করা লাগে না শুধু ফরম পূরণ ছাড়া। ইংরেজীতে অদক্ষ হলে এটা নিয়ে ভূগতে হতে পারে। সেক্ষেত্রে নকল করে বা অন্য কারো সাহায্য নিয়ে করে ফেলা যায়। এটা নিয়ে সমস্যা হলে আগে ইংরেজীর দক্ষতা বাড়ান, বাংলায় তো বিদেশীদের সাথে কথা বলতে পারবেন না।

Freelancer, Guru, Elance এগুলোতেও একইভাবে কাজ পাওয়া যায়। প্রাথমিক ধারণা পাওয়ার জন্য আপওয়ার্কে বা, অন্য সাইটে যান, দেখুন, পড়ুন সবচেয়ে ভাল ধারণা পাবেন। সমাধান খোজার আগে নিজের সমস্যাটা কি সেটা জানুন। সমস্যার কেন্দ্র থেকে সমাধানের চেষ্টা করুন। আপনার সমস্যা অদক্ষতা, দক্ষ হওয়ার চেষ্টা করুন। জোর করে কিছু করা যায় না, যেটাতে আগ্রহ অনুভব করেন সেটা শেখার চেষ্টা করুন দ্রুত শিখতে পারবেন। 


0 comments:

Post a Comment