কম্পিউটারে স্কিনশট নেয়ার সহজতম উপায়

ছবিটার কৃতিত্ব জার্মানির Ralf Kunzi এর

পিসিতে স্ক্রীনশট কিভাবে নেব?

অনেক সময় আমাদের কম্পিউটারে কোন একটা জিনিসের স্ক্রীনশট নেয়াটা জরুরি হয়ে পড়ে। ধরে নিন আপনি কিছু একটা করছেন যেটার প্রমাণ অন্যদের দেখাতে চান, হয়তবা ফেসবুকে কোন একটা ছবি আপলোড করতে চান যেটাতে আপনার কাংখিত বিষয়ের স্ক্রীনশট থাকবে।

এটা কিন্তু খুব সহজেই নেয়া যায়, আপনি জানেন না বলেই কঠিন বলে মনে হচ্ছে। আপনার কীবোর্ডের ডানপাশে উপরের দিকে তাকান Print Screen Sys Rq লেখা আছে। ঠিক F12 এর পাশের বাটনটা, এবারে নিশ্চয়ই খুজে পেয়েছেন। এবার আপনি আপনার কম্পিউটারের যে স্ক্রীনের ছবি তুলতে চান সেখানে গিয়ে অথবা এখনই ওই বাটনটায় চাপ দিন। ভিডিও দেখুন-


কিছুই দেখা যাচ্ছে না, তবে কাজ হয়ে গিয়েছে। স্ক্রীনশট আপনার কম্পিউটারের ক্লিপবোর্ডে কপি হয়ে গিয়েছে। এবার কোন একটা ফটো এডিটিং সফটওয়্যার(ফটোশপ হতে পারে) ওপেন করুন। যদি ইনস্টল করা না থাকে আর আপনি উইন্ডোজ ব্যবহার করেন তাহলেও পারবেন। Start মেনুতে গিয়ে Paint লিখে সার্চ দিন পেয়ে যাবেন। সব উইন্ডোজে(আমি সেভেন ব্যবহার করি) সম্ভবত Paint এমনিতেই আছে। ওইটা ওপেন করে ctrl+V চাপুন। ctrl+V হচ্ছে পেস্ট করার জন্য কীবোর্ড শর্টকার্ট। এবারে সেভ করে ফেলুন, মাইক্রোসফট অফিসে যেমন বামপাশে উপরে গিয়ে সেভ করতে হয় এখানেও তেমনি।

হয়ে গেল আপনার স্ক্রীনশট। আর একটা কথা, কোথায় সেভ হচ্ছে সেভ করার সময় সেটা নিজে নির্বাচন করবেন অথবা দেখে নেবেন। তাহলে খুজে পেতে আর সমস্যা হবে না। আপনি যদি ছবিটা কেটে ছোট করতে চান সেটাও করতে পারবেন, কারণ Paint একটা ছবি এডিট করার সফটওয়্যার যা আপনার উইন্ডোজের সাথে দেয়াই আছে। সমস্যা হলে কমেন্ট করে জিজ্ঞাসা করতে দুইবার ভাববেন না।

0 comments:

Post a Comment