লেখাটি গুরুত্বপূর্ণঃ কাজে লাগবে

কম্পিউটার ও ইন্টারনেট বিষয়ক কিছু সমস্যা ও কার্যকর সমাধান

Photo Credit: Concord90 ১০ টি নির্বাচিত কম্পিউটার টিপস নতুন নতুন যারা কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার শুরু করছেন তাদের জন্য ১০ টি নি...

পেনড্রাইভের ভাইরাস সমস্যা ও সমাধান

ডিস্ক বা পেনড্রাইভ এর Autoplay বন্ধের উপায়

অনেক সময় দেখা যায় ডিভিডি ডিস্কের ভিতরে ভাইরাস থাকে। কম্পিউটারের ডিভিডি রিডারের ভিতরে ডিস্ক ঢুকালে এমনিতেই চলতে থাকে, যা ভাইরাস আক্রমণ রোধ করার পথে বাধা হয়ে দাঁড়ায়। একই ঘটনা পেনড্রাইভের ক্ষেত্রেও দেখা যায়। এটা ঘটে আপনার কম্পিউটারে কোন Media Device ঢুকালে চলতে থাকবে এই কমান্ড দেয়া আছে বলে। এটা বন্ধ করতে হবে।

প্রথমেই, Control Pannel এ যান এবং ডানপাশে উপরে লক্ষ্য করুন -

সেখানে লেখা দেখবেন উপরের ছবির মত Large icon বা, Small icon লেখা আছে কি না। সম্ভবত ওই জায়গায় Category লেখা আছে। এবারে পরিবর্তন করে Large icon লেখা সিলেক্ট করুন। 

ছবি বড় করে দেখতে এর উপর ক্লিক করুন

এবারে নিশ্চয়ই উপরের ছবির মত দেখতে পাচ্ছেন। হলুদ পরাবৃত্ত চিহ্নিত Autoplay লেখাটা সিলেক্ট করুন। এটাই আপনাকে অনাকাংখিত অটোপ্লে বন্ধ করতে সাহায্য করবে।


ছবির উপর ক্লিক করুন বড় করে দেখাবে
এইবার, উপরের ছবি ভাল করে লক্ষ্য করুন। চিহ্নিত পরাবৃত্তের অংশটুকু দেখুন। Use Autoplay For All Media and Devices লেখা রয়েছে। ঐ লেখাটার পাশে দেখবেন টিক চিহ্ন দেয়া রয়েছে। টিক চিহ্ন তুলে দিন, তাহলেই হবে। এবার পেনড্রাইভ বা, ডিস্ক insert করে দেখুন কি হয়। আশা করি এখন থেকে আপনি নিজে চালু না করলে আর এমনিতেই চালু হবে না ।

ভাইরাসের হাত থেকে কম্পিউটারকে রক্ষা করতে একটি এন্টিভাইরাস ব্যবহার করুন এবং এন্টিভাইরাস নিয়মিত আপডেট দিন। কোন পেনড্রাইভ প্রথমেই স্ক্যান দেবেন এরপর ব্যবহার শুরু করবেন, স্ক্যান না দিয়ে পেনড্রাইভ দিয়ে কিছুই করবেন না। 

0 comments:

Post a Comment