Custom Search

কম স্পিডে কম্পিউটারে ইন্টারনেট ব্রাউজ করার উপায়

browsing with low internet speed

ইন্টারনেটের স্পিড কম থাকলে কিভাবে ব্রাউজ করব

কম স্পিড কিংবা ইন্টারনেটের প্যাকেজ যদি কম টাকার হয়। যেমন মনে করেন ৭৫ মেগাবাইট আপনার ৭ দিন চালাবেন(এটা উদাহরণ হিসেবে দিলাম, আপনি আপনার নেয়া প্যাকেজের কথা ভাবুন), তাহলে কিভাবে ব্যবহার করলে সেটা দিয়ে সবচেয়ে বেশী ব্রাউজ করতে পারবেন সেটা জানেন  কি?আজকে আমরা সেটা নিয়েই আলোচনা করব।

পিসিতে মোবাইল সাইট ভিজিট করুন

ফেসবুকের ব্যপারে একটা জিনিস নিশ্চয়ই জানেন। অন্য ওয়েবসাইটের তুলনায় ফেসবুক ব্যবহারে দ্রুত ইন্টারনেট ফুরিয়ে যায়। সেক্ষেত্রে ফেসবুকের মোবাইল সাইট ব্যবহার করতে পারেন। m.fb.com এ গেলে পিসিতে মোবাইলের মত করে ব্যবহার করতে পারেন। এছাড়া অন্য অনেক সাইটের মোবাইল ভিউ আছে। m.ওয়েবসাইটের ঠিকানা(http://www ছাড়া বাকিটুকু) দিয়ে চেষ্টা করে দেখতে পারেন। 
বাংলা টিউটোরিয়ালের কথাই ধরুন না, এই সাইট আপনি চাইলে মোবাইলের মত করে দেখতে পারেন। 



উপরের ঠিকানায় গেলে অনেক দ্রুত এবং কম মেগাবাইট খরচে  যেকোন পোস্ট ভিজিট করতে পারবেন। আরো অনেক সাইট পাবেন যেগুলোতে ওয়েব এড্রেসের পরে ?=1  লিখে দিলে সেই সাইটের মোবাইল সাইট ভিজিট করা যায়। আশা করি উপকৃত হয়েছেন।

রিফ্রেশ বন্ধ করুন

আপনি যে ব্রাউজারই ব্যবহার করেন না কেন, লক্ষ্য করলে দেখতে পাবেন ওয়েবসাইটের সবকিছু দেখা যাচ্ছে কিন্তু তারপরও এড্রেস বারের পাশে ঘুরছে। অর্থাৎ, এখনো লোডিং হচ্ছে যা আপনার ডেটা(মূল্যবান মেগাবাইট) খরচ করে ফেলছে। তাই, যখন আপনার কাংখিত পেজ আপনি দেখতে পাচ্ছেন তখন অযাচিত লোডিং বন্ধ করুন।

এড ব্লক করুনঃ এড ব্লকার কোন কোন ব্রাউজারে এমনিতেই দেয়া থাকে। ক্রোম বা, ফায়ারফক্সে এক্সটেনশন পাওয়া যায় এড ব্লক করার জন্য। এক্সটেনশন নামিয়ে নিয়ে এড ব্লক করে দিন। বিশেষ ভাবে Popup গুলো, যেগুলো অন্য ট্যাবে একা একা ওপেন হয়। আমাদের সাইটে কোন পপআপ পাবেন না, সো ব্লক করার দরকার নেই।

অনেক ক্ষেত্রে দেখা যায় উইন্ডোজে আপডেট চালু করা থাকে, এই আপডেট চালু করাতে কোন উপকার নাই, ক্ষতি হিসেবে ইন্টারনেটের খরচ বাড়ে। আপনি যে উইন্ডোজ ব্যবহার করেন সেটা বেআইনি, ৬০-৭০ টাকার ডিস্ক কপি করা। আপডেট বন্ধ রাখুন, না  হলে আপনার পিসিই বন্ধ হয়ে যেতে পারে। এগুলো যে শুধু কম মেগাবাইট খরচের জন্য দরকারী তা না দ্রুত এবং ভালভাবে ইন্টারনেট ব্রাউজিং এর জন্যও উপকারী।


0 comments:

Post a Comment