লেখাটি গুরুত্বপূর্ণঃ কাজে লাগবে

কম্পিউটার ও ইন্টারনেট বিষয়ক কিছু সমস্যা ও কার্যকর সমাধান

Photo Credit: Concord90 ১০ টি নির্বাচিত কম্পিউটার টিপস নতুন নতুন যারা কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার শুরু করছেন তাদের জন্য ১০ টি নি...

Best Adsense Alternative For Bangla Website



বাংলা সাইটে কিসের এড দেখান লাভজনক

যারা এডসেন্সের এড দেখান তারা বাংলা সাইটের জন্য হয়ত ১০০০ জনকে দেখালে ০.০৫ ডলার পান। প্রতি ক্লিকে ০.০১ এর মত বড়জোর। এডসেন্স দিয়ে বাংলা সাইটে অনেক আয় করবেন এই আশা ছাড়ুন। এর চেয়ে আসুন বিকল্প খুজে বের করি-

পপএড কেমনঃ 

অন্য ট্যাবে জোর করে আরেকটা এড ওপেন করলে কার না বিরক্ত লাগে বলুন। তাই যেসব ভিজিটর আপনার লেখা পছন্দ করে তাদের হারাতে না চাইলে ওই ধরণের এড ব্যবহার বন্ধ করুন। এমন কিছু সাইট পাবেন যারা এমনিতেই পপআপ ওপেন করে, তাদের এড়িয়ে চলুন।

বাংলা সাইটে বাংলাদেশী এডঃ 

কোন সন্দেহ নাই, এটাই সেরা পছন্দ। আপনার সাইটে বাঙ্গালীরাই ভিজিট করবে, তাই তাদের যদি বাংলাদেশী পণ্যের বিজ্ঞাপন দেখান হয় তারা বিরক্ত না হয়ে খুশীই হবে। বাংলাদেশেও এডমিডিয়া আছে, বাংলাদেশী এডও দেখায়। কিন্তু ওদের CPM= প্রতি ১০০০ জনে দেখলে যে টাকা দেবে সেটা দেখলে কান্না পাবে। আমাকে ১-৬ টাকা ১০০০ জন দেখলে দিচ্ছে। হতাশ না হয়ে উপায় নেই। 

প্রপেলার এড, adhitz, a-ads এরা কেমন?

প্রপেলার এড কম ভিজিটরের সাইটে পপআপ ছাড়া কোন ব্যানার এড দেখায় না। ভিজিটর অনেক বেশী না থাকলে দূরে থাকুন। আমি আপাতত তিনটা সাইট আমার সংক্ষিপ্ত তালিকায় রেখেছি। এগুলো হচ্ছে- Adswinner, adhitz এবং a-ads.

এডহিটজ নিয়ে মনে হয় বলার তেমন কিছুই নেই, এরা প্রতিষ্ঠিত এবং জনপ্রিয়। প্রতি বাংলাদেশী ক্লিকে 0.04 ডলার করে দেবে। ইম্প্রেশনে এরা কোন টাকা দেয় না। Adhitz লিখে সার্চ দিলে সহজেই খুজে পাবেন।

a-ads হচ্ছে বিটকয়েন এড। বাংলাদেশে যেহেতু বিটকয়েন লেনদেন নিষিদ্ধ তাই, এটা ব্যবহার না করাই ভাল। তবে অন্যদেশে লেনদেন করে বাংলাদেশে ডলার হিসেবে আনতে মনে হয় কোন বাধা নেই। এরা ইম্প্রেশনের জন্য ভাল এমাউন্ট দেয়।


অপেক্ষাকৃত নতুন হলেও Adswinner আমার কাছে বেশ ভাল লেগেছে। নতুন সাইটে যে সমস্যা থাকে সেটা আছেই, এটাতে বিভিন্ন ধরণের এড দেখাবে না। অন্য সব দিক দিয়ে এখন পর্যন্ত ভালই মনে হচ্ছে।


আশা করি, কম ভিজিটর ওয়ালা ওয়েবসাইটের মালিকদের দুঃশ্চিন্তা কিছুটা হলেও দূর হবে। বাংলা সাইটে মোটামুটি মানে হাজারখানেক ইউনিক ভিজিটর প্রতিদিন থাকলে প্রতিদিন ১-৫ ডলার সম্ভবত আয় করাই যায়। আশা করছি আমার পরামর্শ আপনাদের উপকারে আসবে।



0 comments:

Post a Comment