আপনি কি এই সাইটে প্রথম? উত্তর হ্যাঁ হলে এই লেখাটি পড়ুন

Like
Like Love Haha Wow Sad Angry
3

লেখালেখির মাধ্যমে নিজের জ্ঞান অন্যদের মাঝে ছড়িয়ে দিন

পাঠকদের জন্য সুখবর! আমরা এখন থেকে পাঠকদের লেখা ওয়েবসাইটে প্রকাশ করছি। পড়াশোনা, সাহিত্য কিংবা প্রযুক্তি বিষয়ক বাংলা টিউটোরিয়াল এই সাইটে প্রকাশ করতে পারবেন। এজন্য আপনাকে মেনুবারে Sign Up অপশনে গিয়ে একটি একাউন্ট খুলতে হবে এবং My Account এ Log In করে নতুন লেখা সরাসরি প্রকাশ করতে পারবেন। Tutorialsbangla তে লেখার জন্য কিছু নিয়মকানুন মেনে চলতে হবে। অন্যথায়, সাময়িক বা, স্থায়ীভাবে আপনাকে ই সাইট থেকে বহিষ্কার করা হতে পারে। চলুন নিয়মগুলি দেখে নেয়া যাক-

বাংলা টিউটোরিয়াল লিখতে যেটা করতেই হবে

এই নিয়মগুলো মেনে প্রযুক্তি বা, পড়াশোনা বিষয়ক বাংলা টিউটোরিয়াল লেখা আপনার নিজের জন্যও ভাল। কপিরাইটের সমস্যা না থাকলে আপনাকে কখনোই বহিষ্কার করা হবে না তবে, মেনে চললে আপনার লেখা আরো আকর্ষণীয় এবং মাণসম্মত হবে।

১.  সবগুলো পোস্ট নিজের লেখা হতে হবে। অন্যের লেখা নিজের নামে চালানো যাবে না। আগে প্রকাশিত লেখাও এখানে প্রকাশ করতে পারেন। সেক্ষেত্রে, আগে কোথায় কি শিরোনামে প্রকাশিত হয়েছিল সেটা উল্লেখ করতে হবে। আমরা যথেষ্ট কড়া, অন্যের লেখা নিজের নামে প্রকাশ করলে আপনাকে সাথে সাথে বহিষ্কার করা হবে।

    ২. প্রতিটি পোস্টে একটি করে Featured image যোগ করবেন। এজন্য, Pixabay সবচেয়ে ভাল অপশন। পোস্ট লেখার সময়  Add Media এর পাশে Pixabay নামে একটি অপশন দেখতে পাবেন। ঐখানে ক্লিক করলে যেকোন ছবি সার্চ দিয়ে(সার্চ দেয়ার সময় ইংরেজীতে লিখে সার্চ দেবেন) সহজে Featured image হিসেবে যোগ করতে পারবেন।অথবা সরাসরি pixabay.com থেকে ডাউনলোড করেও আপলোড করতে পারেন।
    ৩. Image যোগ না করে ইউটিউব ভিডিও যোগ করতে পারেন। ডানপাশে Featured Video নামে একটা অপশন আছে, সেখানে Video URL দিলেই ভিডিও যোগ হবে। ঐ ভিডিওটি Featured Video হিসেবে দেখা যাবে।
    ৪. প্রতিটি পোস্টের জন্য কমপক্ষে একটি Category এবং তিনটি Tag যোগ করবেন। এটা পাঠকদের কাছে আপনার লেখাটি পৌছে দিতে সাহায্য করবে। সঠিক ক্যাটাগরি এবং সঠিক ট্যাগ ব্যবহার করুন।

যেটা কখনোই করা যাবে না

১. কখনোই অন্য কারো লেখা নিজের লেখা বলে চালানো যাবে না। কপিরাইটের প্রতি অসম্মান করা যাবে না। অনুমতি ছাড়া অন্যের তোলা ছবি ব্যবহার করা যাবে না। এই কারণে, Pixabay থেকে ছবি নেয়ার অপশন উপরে Add Media এর পাশেই আছে।

২. রাজনৈতিক প্রতিহিংসা বা, ধর্মীয় বিদ্বেষ ছড়ানো, স্প্যামিং, প্রতারক ওয়েবসাইটের রেফারেল লিংক দেয়া অথবা, শুধুমাত্র নিজের ওয়েবসাইটে ভিজিটর নেয়ার উদ্দেশ্যে পোস্ট করা যাবে না।

৩. মাণহীন ভিডিও দিয়ে ইউটিউবের ভিডিও র‍্যাংকিং বাড়ানোর চেষ্টা করা যাবে না। তবে, পোস্টের মাঝে মাণসম্মত ভিডিও শেয়ার করা যাবে। এটা নিয়ে নিচে আলাদা একটি প্যারাগ্রাফে লেখা হয়েছে, সেটি পড়ুন।

ইউটিউবার এবং ব্লগাররা এখানে লিখবেন যে কারণে

১. এখানে পোস্টের শেষে নিজের আগে প্রকাশিত পোস্টের লিংক এংকর টেক্সট এর মাধ্যমে দিয়ে প্রকাশ করতে পারবেন। এতে আপনার সাইটের ভিজিটর এবং ব্যাকলিংক তৈরি হবে। এক্ষেত্রে অবশ্যই ভাল মাণের পোস্ট এর মাধ্যমে এটা করতে পারবেন, শুধুমাত্র ভিজিটর নেয়ার উদ্দেশ্যে না।

২. ইউটিউবাররা এখানে ইউটিউব এর ভিডিও Embed করে Youtube ভিডিও এর র‍্যাংকিং এবং ভিউ বাড়িয়ে নিতে পারেন। সেজন্য আকর্ষনীয় একটি পোস্ট এর মাঝে ভিডিও যুক্ত করুন। Featured Video অপশনটি ব্যবহার করতে পারেন।

 

আর, পাঠকের লেখা নামে একটা অপশন মেনুবারে যোগ করা আছে। প্রথম পাতার পাশাপাশি ঐ পেজেও আপনার লেখা প্রকাশিত হবে। আশা করি TutorialsBangla তে লিখে নিজের জ্ঞান অন্যদের মাঝে ছড়িয়ে দেয়ার আনন্দ উপভোগ করতে পারবেন।

 

বি.দ্র. ভাল লেখকদের জন্য পরবর্তীতে পুরস্কারের ব্যবস্থা থাকবে।

Like
Like Love Haha Wow Sad Angry
3

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *