Billigste Mikrolån | Aktiivikaiuttimet | Visa Kredittkort | Billigst Strømleverandør | Hyttealarm | Hundeforsikring | Beste Mobilabonnement | Billig Håndverker

বাংলা সাইটের জন্য Adsense এর বিকল্প

বাংলা ওয়েবসাইটে Adsense এর বিকল্প কি?

Adsense এর বিকল্প হিসেবে কোন সাইট খুজে পাওয়া যাচ্ছে না বলে অনেকেই আছেন যারা ভাল ইংরেজী লিখতে না পারলেও ইংরেজীতে লিখছেন এডসেন্স পাওয়ার জন্য। এডসেন্স যদিও বাংলা সাইটের জন্য খুব একটা ভাল না। বেশী দামী দামী যেসব বিজ্ঞাপন এডসেন্সে দেখান হয় সেগুলো মূলত ইংরেজী কি ওয়ার্ড এর জন্য। তারপরও সবাই এডসেন্স পেতে চায় মূলত কয়েকটি কারণে-

প্রথমত, বাংলাদেশে জনপ্রিয় কোন মাধ্যম নেই যারা বিজ্ঞাপন প্রকাশক(ওয়েবসাইটের মালিক যত ছোটই হোক) এবং যারা বিজ্ঞাপনদাতা(রবি, ফেয়ার এন্ড লাভলি ইত্যাদি) তাদের উদ্দেশ্য সিদ্ধিতে তৃতীয় পক্ষ হিসেবে কাজ করে।
আমাদের এড নামে একটা ওয়েবসাইট শুরু করেছিল কিন্তু এখন ওরা হারিয়ে গেছে। এছাড়া নুফা এড, পয়সা করি এরকম আরো কয়েকটা সাইট চেষ্টা করেছিল এখনো আছে কোনরকমে। গ্রীন রেড, Reditads এবং Chandrabindu Ads নামে কয়েকটি সাইট এখনো মোটামুটি ভালভাবে টিকে আছে যারা খুবই কম টাকা দেয়।
দ্বিতীয়ত, গুগোলের প্রডাক্ট হচ্ছে এডসেন্স। স্বভাবতই এটার প্রতি সবাই আগ্রহী হবে। একটা এডে ক্লিকের জন্য ৫০ ডলার পর্যন্ত গুগোল দেয়। এই আশায় যে বাংলা সাইটে দেখালেও অন্তত একটা ক্লিকে ১ ডলারের দশ ভাগের এক ভাগ হলেও পাওয়া যাবে। বাস্তবে সেটার কোনটাই হয় না। আর বাংলা সাইটে এরা এড দেখায় না।
তৃতীয়ত, আরো কিছু সাইট আছে যেমন yllix, Revenuehits, Chitika এবং আরো আছে এই মুহূর্তে নাম মনে পড়ছে না…পপক্যাশ, পপএড এরা শুধুই ভিজিটরদের বিরক্তি সৃষ্টি করে। জোর করে এড দেখায় যার ফলে ওই ভিজিটর আর আসে না। এতেও খুব একটা লাভ হয় না।
চতুর্থত, অল্প ভিজিটরের সাইটে সরাসরি বিজ্ঞাপনদাতাদের সাথে যোগাযোগ করে ওদের এড নিয়ে এড দেখান সম্ভব হয় না। নিজের রেফারেল লিংক দেখিয়েও খুব একটা লাভ করা যায় না।
কার্যত যেটা ঘটেঃ ছোট ছোট সাইটের মালিকেরা মানে ছোটখাট  বানিজ্যিক উদ্দেশ্যের লেখকেরা কিছুদিন পরে হাল ছেড়ে দেন এবং বাংলা সাইটে লেখা ছেড়ে দেন। খুব কমই খুজে পাওয়া যাবে যারা  লেখালেখিতে বানিজ্যিকভাবে সফল হয়েছেন।

Adsense এর বিকল্প গুলোর মধ্যে সেরা দুটি

যদি আপনার সাইটে ভাল ইউনিক ভিজিটর থাকে(প্রতিদিন ১০০-২০০ হলেই চলবে) তাহলে ব্যার্থ হবেন না। অন্তত ১ মাস A-ads ব্যবহার না করে আমাকে গালাগালি দিবেন না

 Adhitz বা, a-ads ব্যবহার করে দেখতে পারেন। আপনার সাইটে প্রতিদিন ১০০০ এর মত ইউনিক ভিজিটর থাকলে আনুমানিক ১-৫ ডলারের মত আয় করতে পারবেন। আমি গবেষণা করে এখন এই দুইটিই ব্যবহার করছি। নিচের লিংক থেকে একাউন্ট খুলুন-

(Anonymous Ads বিটকয়েনে টাকা দেয়, বাংলাদেশে যেহেতু বিটকয়েন লেনদেন বৈধ না এবং এর থেকে আয় করা টাকা আনতে পারবেন না সেহেতু বাংলাদেশীদের A-ads বা, Anonymous ads  ব্যবহার না করাটাই ভালো। অন্যদেশের বাঙালীদের জন্য Anonymous এডসেন্স এর সেরা বিকল্প হতে পারে। বাংলাদেশীরা Adhitz, Ad Chandrabindu, Green-Red, Reditads এগুলো ব্যবহার করতে পারেন )
বাংলাদেশের বাইরে যেসব বাঙালীরা থাকেন তারা A-ads বা, Anonymous থেকে আয় করা বিটকয়েন সহজেই Payza, Paypal এ আনতে পারবেন। এজন্য নিচের Payza র রেফার করা বিশ্বস্ত একটি Exchanger ব্যবহার করতে পারেন।
আশা করি এই লেখাটা পড়ার পরে যারা নিজের বাংলাদেশী বাংলা সাইটে লেখালেখি করেন তাদের হতাশা কিছুটা হলেও কমবে। কমেন্টে আপনার মতামত কিংবা প্রশ্ন জানাতে পারেন।
প্রসঙ্গত উল্লেখ্য, A-ads ভিউ বা, ক্লিকের জন্য কোন নির্দিষ্ট পরিমাণ টাকা দেয় না। ওরা ইউনিক ভিউ এর জন্য দেয়। ব্যাপারটা বুঝিয়ে বলি, যদি একজন ১০০ পেজ ভিজিট করে সেটাকে একটা ভিজিট হিসেবেই ধরা হবে। সোজা কথায় কতজন আপনার এড দেখলো তাঁর উপর আপনার আয় নির্ভর করবে। আবার ক্লিকের জন্যও টাকা দেবে না, তবে ক্লিক পড়লে Campaign চলার সম্ভাবনা বাড়ে, এতে আয়ও বাড়ে। আমার দেখা Adsense এর বিকল্প গুলোর মধ্যে এরাই সেরা।

দেশী সাইটে এড দেখিয়ে বিকাশ বা, রিচার্জে টাকা চান

তাহলে চন্দ্রবিন্দু এড ব্যবহার করে দেখতে পারেন। এরা বিকাশ, ডাচ বাংলা মোবাইল ব্যাংক বা, মোবাইল রিচার্জে টাকা দেয়। ওদের সাইটে বেশীরভাগ এড ই Adhitz থেকে নেয়া(ওরা নিচ্ছে ০.০৪ ডলার প্রতি ক্লিকে আর আপনার সাইটের জন্য দিচ্ছে ০.০২-০.০৩ ডলার)। ছোটখাট সাইটের জন্য এরা টাকা পাওয়ার ভাল মাধ্যম হতে পারে। কারণ, Adhitz এ আপনি কখনো মিনিমাম Payout এ পৌছাতেই পারবেন না। নিচের লিংক থেকে একাউন্ট খুলুন-

Chandrabindu এড

উপরের পদ্ধতি ঝামেলা মনে হলে চন্দ্রবিন্দু এড ব্যবহার করা যেতে পারে। ভাবতে পারেন, ০.২ ডলার অর্থাৎ প্রায় ১৫-২০ টাকা হলেই মোবাইলে রিচার্জ নেয়া যাচ্ছে। ব্লগস্পটে ছোটখাট সাইট যাদের আছে তাদের জন্য এটি সত্যিই ভাল। Adsense এর বিকল্প হিসেবে বাংলা সাইটের জন্য বাংলাদেশে A-ads(আয় বেশী- পাওয়ার ঝামেলাও বেশী-তবে টাকা পাবেন) অথবা চন্দ্রবিন্দু এড(ঝামেলা কম টাকাও কম) ব্যবহার করতে পারেন।

আমার মতে, দুইটাই একসাথে ব্যবহার করা যেতে পারে।

Like
Like Love Haha Wow Sad Angry
5

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

শেয়ার
শেয়ার
নতুন কিছু লিখতে চাইআলোচনা করতে চাইআমার প্রশ্ন আছে