লেখাটি গুরুত্বপূর্ণঃ কাজে লাগবে

কম্পিউটার ও ইন্টারনেট বিষয়ক কিছু সমস্যা ও কার্যকর সমাধান

Photo Credit: Concord90 ১০ টি নির্বাচিত কম্পিউটার টিপস নতুন নতুন যারা কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার শুরু করছেন তাদের জন্য ১০ টি নি...

কি ওয়ার্ড রিসার্চ শিখতে চাই কিভাবে শিখব

কি ওয়ার্ড কোথায় কিভাবে ব্যবহার করতে হবে

কি ওয়ার্ডের বাংলা প্রতিশব্দ চুম্বকশব্দ হয় কি না জানি নেই, তবে খুব একটা ভূল কিছু মনে হয় না। পাঠকদের আকৃষ্ট করাই গতানুগতিক শব্দগুলো লেখার মাঝে ব্যবহারের উদ্দেশ্য। এলোপাথাড়িভাবে এই শব্দগুলো বা, কোন Sentence ব্যবহার করলে পাঠক শুধু বিরক্তই হবে আপনার কার্যসিদ্ধি হবে না। সফল হতে হলে জানতে হবে।

(চুম্বকশব্দ দেখে পদার্থবিজ্ঞানের ছাত্ররা তড়িচ্চুম্বকের সাথে মিল খুজবেন না, এটা এস ই ও নিয়ে লেখা
)



ওয়েবসাইটের নামের মাঝে

নাম যখন দিবেন এমন কোন নাম দেয়ার চেষ্টা করুন যেটা সবাই দেখতে চাইবে। যেমন “বাংলা টিউটোরিয়াল” নামটি কিন্তু সবাই গুগোলে লিখে সার্চ দেয়। “ফ্রী বাংলা টিউটোরিয়াল” বা, এই ধরণের এমন কিছু যা অন্যরা সার্চ দেবে এবং ওয়েবসাইটের লেখাগুলোর সাথে সামঞ্জস্যপূর্ণ হবে। অপ্রাসঙ্গিক কোন কিছুই ভাল ফল বয়ে আনে না।

মেটা ডেসক্রিপশনে

এটা নিয়ে আরো বিস্তারিত আলোচনার প্রয়োজন রয়েছে। পরের পোস্টগুলোতে চোখ রাখুন। আপাতত বলছি, এটা কোন ওয়েবসাইট বা, পেজ কি বিষয়ে তা নিয়ে সংক্ষেপে আলোকপাত করে। তো মেটা ডেসক্রিপশনে বা, সংক্ষিপ্ত এই বর্ণনা প্রকাশের আগে রিসার্চ করে নেবেন কোন কি ওয়ার্ডগুলো এখানে ব্যবহার করা উচিত। এটা কিন্তু সার্চ ইঞ্জিন রেজাল্টে দেখায়ও। লক্ষ্য করলে দেখবেন, গুগোলে সার্চ দিলে নামের নিচে ছোট বর্ণনা দেখাচ্ছে, তাই সাবধান থাকুন।

টাইটেল, হেডিং ও সাবহেডিং এ

ওয়েবসাইটের কোন লেখার একটি হেডিং থাকে, টাইটেল থাকে আর প্রয়োজন হলে সাবহেডিং ও লাগতে পারে।  টাইটেল>হেডিং>সাবহেডিং>মাইনর হেডিং>... ক্রমটা স্মরণ করবেন। (a+b)2  সূত্রের মত মুখস্ত করে নিন। সব মনযোগ টাইটেলে দিন। এটাই কি ওয়ার্ডের কি টার্ম, ভাবুন তারপর ঠিক করুন কি লিখবেন।

বোল্ড, ইটালিক ও অন্যান্য

আরো আছে বস- বোল্ড করা লেখাগুলো কিন্তু গুগোল দেখায়। ওদের স্পাইডার সব লেখাই ক্রল করতে পারে যদি আপনি অনুমতি দেন। Robot.txt ফাইল নামে একটা বস্তু আছে যা এই অনুমতি দেয়া বা, না দেয়া নিয়ে কাজ করে। আমার একটা লেখায় বোল্ড করা একটা বিষয় ছিল যা নিয়ে বাংলা ভাষায় অনলাইনে কোন লেখাই নেই। পরে দেখি সেটা লিখে লোকজন সার্চ দিয়ে ঐ পুরো লেখাটি পড়ছে। আনকমন লেখাগুলোর ক্ষেত্রে এটা কাজে দেবে।

অনেক হল, এবার ইতি টানি। বাংলা সাইটের ব্যপারে পরামর্শ দেই, এমন অনেক বিষয় খুজে পাবেন যে বিষয়ে বাংলা ভাষায় কনটেন্ট নেই। যেমনঃ পদার্থবিজ্ঞান তথ্যকোষ, শেখ আদি ইত্যাদি ইত্যাদি। এইগুলো নিয়ে রিসার্চ করে একটা সাইট তৈরি করতে পারেন, ঐ বিষয়গুলোর যত ভিজিটর আছে সব আপনার সাইটে আসবে। হয়ত মিলেও সংখ্যায় কম হবে, বলা যায় না বেশীও হতে পারে।

0 comments:

Post a Comment