ব্যাকলিংক করার উপায় খুজে পাচ্ছি না কি করব?


ফোরাম পোস্টিং করার উপায়, উন্মোচিত গোপন তথ্য

একটু বেশী বেশী বলা হয়ে গেল, হয়তবা তাই। ফোরাম পোস্টিং কিন্তু অফ পেজ এস ই ও এর ক্ষেত্রে অসাধারণ একটি ব্যাপার। হাই পেজ র‍্যাঙ্কের অনেক ফোরাম অনলাইনে সার্চ দিলেই পাবেন যেকোন niche এর। Niche শব্দের অর্থ হয়ত না ও জানতে পারেন, এটা আসলে ওয়েবসাইটের বিষয়বস্তু ছাড়া কিছুই না। অফ পেজ এস ই ও এর সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে ফোরাম পোস্টিং।

আদ্যোপান্ত ফোরামকথন

আসল কথায় আসি, জনপ্রিয় ফোরামগুলোতে অনেক ভিজিটর একটিভ থাকে। বাংলা ভাষায় যে ব্লগগুলো জনপ্রিয় সেগুলোকে ব্লগ না বলে ফোরাম বলাই বোধহয় বেশী যুক্তিযুক্ত। সেখানে অনেক ব্লগারেরা লেখেন এবং নিয়মিত আলোচনা করে থাকেন। আমি অল্পকিছু ভারতীয় ফোরাম খুজে পেয়েছি, বাংলাদেশীও কিছু আছে।  

ইংরেজী ফোরামের কথা বলছি, অনেক ওয়েবসাইটের সাথে ফোরাম নামে ব্যবহারকারীদের আলোচনার জন্য আলাদা বিভাগ থাকে। যাই হোক একটিভ ফোরামে যদি আপনার ওয়েবসাইটের লিংক দিতে পারেন তাহলে পোয়াবারো। মনে করুন পেজর‍্যাংক ৪ এর একটি ফোরামে আপনি আপনার ওয়েবসাইটের Niche সম্পর্কিত বিষয়ে পোস্ট বা, কমেন্ট করে লিংক দিয়ে দিলেন- সরাসরি বা, এংকর টেক্সটের মাধ্যমে, তাহলে ওখান থেকে ভিজিটর তো আসবেই গুগোলেও আলাদা গুরুত্ব পাবেন।

সমস্যা আছে

ফোরামে লিংক দিলেই একাউন্ট বাতিল করে দেয়। অনেক ক্ষেত্রে লিংক দিতে দেয় তবে অনেকদিন আপনার আচার আচরন লক্ষ্য করে তারপর। একটা কথা মনে রাখবেন এই সব ফোরামগুলো কিন্তু আপনার সাইটের লিংক দেয়ার জন্য তৈরি করা হয়নি, আলোচনার জন্য তৈরি করা হয়েছে। তো আলোচনা করার মানসিকতা নিয়েই ফোরামে পোস্ট করবেন, অপ্রাসংগিকতা পরিহার করে। যদি একাউন্ট বাতিল করে বা, লিংক দিতে না দেয় তাহলে কি কিছুই করার নেই?

আসল তথ্য উন্মোচন


(ভিডিওতে সেটাই পাবেন যেটা এখানে লেখা নেই, দুটোই গুরুত্বপূর্ণ। তাই মনোযোগ দিয়ে পড়ুন এবং ভিডিও দেখুন।)
ফোরাম সিগনেচার নামে কোন কিছুর নাম কি শুনেছেন, হ্যা সেটাই আসল কাহিনী। আপনি আপনার প্রোফাইলে গিয়ে সিগনেচার করার সুযোগ পাবেন, ডিজিটাল সিগনেচার। নাম লিখতে পারেন বা, অন্যকিছু, দিতে পারেন ছবি বা লিংক। এরপর আপনার প্রতিটি পোস্ট, thread বা, কমেন্টের পরে আপনার সিগনেচার দেখাবে। আপনি সিগনেচারে লিংক দিয়ে থাকলে এমনিতেই সব জায়গার ঐ লিংক দেখতে পাবেন, নতুন করে দেয়া লাগবে না। এখন শুধুই আলোচনা সমাধান, প্রশ্ন- একটিভ থাকেন লাভ হবে।এস ই ও এর একটা কি-পার্ট আপনি শিখে ফেলেছেন।

আরেকটা তথ্য দেই, দরিদ্র ডট কম কিন্তু একটা ফোরাম। সেখান থেকে নাটক, সিনেমা যাই ডাউনলোড করেন না কেন, সেটা শুধুই লিংক দেয়া। ওয়েবসাইটটা আলোচনার জন্য। ফোরামগুলোতে ব্যাকলিংক দেয়ার যে সমস্যা আগে অনুভব করতেন আশা করি সেটার সমাধান হয়েছে। 

0 comments:

Post a Comment