Custom Search

সফটওয়্যার ছাড়াই কম্পিউটারের স্পিড বাড়ানোর উপায়

সহজ উপায়ে কম্পিউটারের স্পিড বাড়ান

পিসির স্পিড বাড়ানোর উপায়, সফটওয়্যার ছাড়াই

যারা উইন্ডোজ ব্যবহার করেন, আশা করি লেখাটি তাদের কাজে লাগবে। পিসি স্লো হয়ে যাওয়া সত্যিই বিরক্তিকর। যাদের কম্পিউটার একটু পুরনো মানে কনফিগারেশন তুলনামূলক খারাপ তারা এই সমস্যায় বেশী ভূগে থাকেন। যাদের পিসির কনফিগারেশন ভাল তাদের ক্ষেত্রেও বিরক্তিকর সমস্যাটা হতে পারে। অনেকে সমাধান পেতে সফটওয়ার ব্যবহার করেন যা পিসিকে আরো স্লো করে দেয়। এর চেয়ে নিজেই সমাধান করুন এভাবে-

ডিলিট করুন অপ্রয়োজনীয় ফাইল

সবাই যেটা জানেন সেটা দিয়েই শুরু করলাম, যেটার প্রয়োজন নেই সেই ফাইলগুলো রেখে কি লাভ। বিশেষ করে সি ড্রাইভে মানে যেখানে আপনার ইনস্টল করা সফটওয়ারের ফাইলগুলো জমা হয় সেখানে যত ফাকা রাখতে পারেন তত ভাল। যেসব সফটওয়্যার কাজে লাগে না, সেটা কেন রাখবেন। 

আবর্জনা মুক্ত পি সি গড়ুন

উইন্ডোজের Run এ যান(শর্টকাটঃ Windows+R). সেখান গিয়ে Prefetch লিখে Enter চাপুন, যা পাবেন সব ডিলিট করে দিন। আবার একইভাবে %temp% এবং temp লিখে যা পাবেন সব ডিলিট করে দিন। যদি এডমিনিস্ট্রেটরের পারমিনেশন লাগে দিয়ে দিন। যদি ডিলিট না হয় সেগুলো Skip করুন। যারা ভয় পাচ্ছেন তাদের বলছি, কিছুই হবে না। ঐগুলো ডিলিট করার কারণে কিছু হলে আমাকে গালাগালি দিয়ে যাবেন।

শর্টকার্ট তৈরি করুন

নাটক, সিনেমা এইসব বড় বড় হাবিজাবি ফাইল রেখে ডেস্কটপ ভরে ফেলেন কেন। এগুলো যদি এতই প্রয়জনীয় হয় তাহলে ঐ ফাইলগুলো যেখানে আছে সেগুলোর শর্টকার্ট ডেস্কটপে রাখুন। ওগুলো সহজে পাবেন আবার, ডেস্কটপে জায়গা খরচ হবে ১ কিলোবাইট। উইন্ডোজ সেভেনে যেকোন ফাইলে রাইট ক্লিক করলে Create Desktop Short cat নামে একটা অপশন আসে। 

এছাড়া Recent ফাইলগুলো এবং Start মেনুর সব ফাইল ডিলিট করে দিন। স্টার্ট মেনুর গুলো নিয়ে দুশ্চিন্তায় আছেন, কিছুই হবে না। ওগুলো সব আপনার সি ড্রাইভে আছে। খুজে পেতে সমস্যা হতে পারে, সেক্ষেত্রে যেগুলো ডেস্কটপে শর্টকার্ট এবং টাস্কবারে আছে সেগুলো অন্তত ডিলিট করে দিন।

পুনশ্চঃ যা কিছু বললাম সব উইন্ডোজ সেভেনের কথা ভেবে। অন্য ভার্সনগুলোতেও একইভাবে কাজে লাগবে, কিছু ব্যতিক্রম থাকতেও পারে, সেটা শুধু খুজে পাওয়ার ক্ষেত্রে।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন