Custom Search

খুলনা বিশ্ববিদ্যালয়ের পহেলা বৈশাখ

পহেলা বৈশাখের দোকান
বাংলাদেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মত খুলনা বিশ্ববিদ্যালয়েও পহেলা বৈশাখ উপলক্ষ্যে বর্ণালী আয়োজন করা হয়। দুদিনব্যাপী কর্মসূচীর মধ্যে ঘুড়ি উৎসব, শোভাযাত্রা, সঙ্গীতানুষ্ঠান, লাঠি খেলা, বানর খেলা, নাগর দোলা, ম্যাজিক শো ইত্যাদির আয়োজন করা হয়। সম্ভবত এই দিনে খুলনার সবচেয়ে বড় আয়োজন খুলনা বিশ্ববিদ্যালয়েই হয়। 

ছবির বর্ণনা

ফটোগ্রাফার আমি নিজেই তাই অন্যদেরকে ফটোক্রেডিট দেয়ার প্রয়োজন নেই। পহেলা বৈশাখের এই ছবিটি পদার্থবিজ্ঞান ডিসিপ্লিনের আয়োজিত স্টলের। তরঙ্গ নাম দেখে নিশ্চয়ই অনেকেই অনুমান করতে পারছেন। ফটোগ্রাফার আনাড়ি এবং ক্যাননের সাধারণ ডিজিটাল ক্যামেরা দিয়ে ছবিটি তোলা। 

আহামরি সুন্দর কোন স্টল না হলেও এখানে বাঙ্গালীয়ানা ফুটিয়ে তোলার চেষ্টা স্পষ্ট। পাঁচজন দোকানদার দেখা যাচ্ছে যারা দাঁড়িয়ে আছেন। বামপাশে দুজন ক্রেতা বসে আছেন। বোঝাই যাচ্ছে দোকানদারেরা কোন আলোচনায় ব্যাস্ত, হয়ত আরো ৩০ জন দোকানদারদের নিয়ে আলোচনা করছেন। আরো ৩০ জন দোকানদার আসলে কি তাদের দোকানে জায়গা দেয়া যাবে?

পুনশ্চঃ পহেলা বৈশাখের দোকানগুলো বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট বর্ষে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীরা আয়োজন করে থাকে। স্টলে যদি কিছু খেতে যাওয়ার ইচ্ছা থাকে পকেটে পর্যাপ্ত পরিমাণ টাকা নিয়ে যাবেন। 

0 comments:

Post a Comment